1 second school

এ বছরের সেরা ১০ আবিষ্কার

এ বছরের সেরা ১০ আবিস্কার

শেয়ার করুন

বিজ্ঞান ও প্রযুক্তি : চলমান করোনা মহামারির কারণে বিশ্ব বাণিজ্য এখনও স্থবিরতার মধ্যে থাকলেও, থেমে নেই মানবকল্যাণে আবিষ্কারের কাজ। সভ্যতার চাকা এগিয়ে নিতে ক্রমাগত চলছে নানামুখী প্রচেষ্টা। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। মানুষের পড়ালেখা, খাদ্যাভাস ও যোগাযোগকে গতিশীল করতে বিজ্ঞানী-গবেষকদের নিরলস পরিশ্রমের সুফল মিলেছে ২০২১ সালেও।

চলতি বছরে যারা পৃথিবীকে উপহার দিয়েছেন কল্যাণধর্মী আবিষ্কার তাদের কর্মের এক দীর্ঘ তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত ‘টাইম’ ম্যাগাজিন। সেই তালিকা থেকে ১০টি আবিষ্কারের সংবাদ তুলে ধরা হলো দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য।

১. লেখা থেকে পড়া

পৃথিবীতে এখনো কোটি কোটি মানুষ নানা কারণে পড়তে পারেন না। পড়ালেখা জানা অনেকে পড়তে পারছেন না ক্ষীণ দৃষ্টির কারণে। এমন মানুষদের জন্য ‘ওরক্যাম রিড’ খুলে দিয়েছে সম্ভাবনার নতুন দুয়ার।

ওরক্যাম রিড
ছবি: ওরক্যাম রিডের ওয়েবসাইট থেকে নেওয়া : 1ss

এই যন্ত্রটি ব্যবহার করে সহজেই পড়া যাবে পছন্দের লেখা। কেননা, লেখার উপর এই যন্ত্র ধরলে তা উচ্চস্বরে পড়ে দেবে। এটি বেশ কয়েকটি ভাষায় পড়তে পারে বলে টাইমের প্রতিবেদনে বলা হলেও ভাষার সংখ্যা উল্লেখ করা হয়নি। তবে এর দাম ১ হাজার ৯৯০ ডলার পড়বে বলে জানানো হয়েছে।

২. রোবটিক হাত

রোবোটিক হাত। ছবি: টাইম ম্যাগাজিন থেকে নেওয়া

নানান কাজে সহায়তার জন্যে রোবটিক হাত তৈরি করেছে টেমস অ্যান্ড কসমস। নাম ‘মেগা সাইবোর্গ হ্যান্ড’। এটি দেখতে অনেকটা মানুষের হাতের মতোই। এর প্লাস্টিকের আঙুলে পাওয়া যাবে মানুষের হাতের অনুভূতি। কোনো মোটর বা ব্যাটারি নয়, এটি সচল থাকবে বাতাসের চাপ, পানি ও মানুষের হাতে স্পর্শে।

এর দাম মাত্র ৩৯ ডলার ৯৯ সেন্ট।

৩. নতুন ধরনের নুডলস

নুডুলস ছবি: টাইম ম্যাগাজিন থেকে নেওয়া

২০২১ সাল খাবারের দুনিয়ায় এসেছে এক ধরনের নতুন নুডলস। টাইম ম্যাগাজিন একে বর্ষসেরা আবিষ্কারের তালিকায় রেখেছে। খাদ্য বিশেষজ্ঞ ড্যান প্যাশম্যান পাস্তা কোম্পানি ‘স্ফগলিনি’র সহায়তায় গত মার্চে এই নুডলস উদ্ভাবন করেন।

এর ফলে পাস্তার প্রচলিত আকৃতিতে পরিবর্তন আসার পাশাপাশি এটি আরও মজাদার হয়ে উঠবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ছোট আকৃতির নুডলসে জড়িয়ে থাকবে সস। সহজেই কাঁটা চামচে তুলে নিয়ে মুখে পুরে দেওয়া যাবে।

৪. স্বচালিত ডেলিভারি গাড়ি

স্বচালিত ডেলিভারি গাড়ি। ছবি: টাইম ম্যাগাজিন থেকে নেওয়া

স্বচালিত ডেলিভারি গাড়ি ‘নুরো আরটু’ রাস্তায় নামার পর বেশ আলোড়ন সৃষ্টি করেছে। প্রতিদিন অর্ডার দিয়ে খাবার সংগ্রহকারীর সংখ্যা বাড়ায় বেড়েছে খাবার সরবরাহের চাপ। নুরোর ওয়েবসাইটে বলা হয়েছে, ‘এটি বিশ্বে এখন পর্যন্ত বাণিজ্যিক ও প্রযুক্তিগতভাবে সবচেয়ে সফল গাড়ি।’ সংক্ষেপে ‘আরটু’ নামে পরিচিত এই স্বচালিত গাড়ি সভ্যতার ভবিষ্যৎ বদলে দেবে বলে আশা করা হচ্ছে।

৫. হৃদয়বান রোবট

হৃদয়বান রোবট। ছবি: টাইম ম্যাগাজিন থেকে নেওয়া

রোবটকে সাধারণত বলা হয় হৃদয়হীন। তবে, এখন বাজারে মিলছে ‘হৃদয়বান’ রোবট। টাইমের প্রতিবেদনে বলা হয়েছে, এক ক্লিনিকে অসুস্থ এক শিশু কিছুই খাচ্ছিল না। ক্লিনিকের কর্মীরা রোবট ‘রবিন’কে তার রুমে নিয়ে আসেন। এরপর তারা একসঙ্গে গেমস খেলে।

সময় শেষ হয়ে গেলে রবিন প্রতিজ্ঞা করে সে আবার আসবে তার কাছে, যদি সে খাবার খায়! এতে কাজ হয়েছিল।

৬. নতুন প্রজন্মের বাইসাইকেল

প্রতীকী ছবি। লিফটের ওয়েবসাইট থেকে নেওয়া

সারা পৃথিবীতেই বাড়ছে বাইসাইকেলের ব্যবহার। নতুন প্রজন্মের ব্যবহারকারীদের কথা বিবেচনায় রেখে পরিবহন সংস্থা লিফট বাজারে এনেছে নতুন মডেলের বাইসাইকেল। এর প্যাডেলকে সক্রিয় রাখতে বিদ্যুৎ ব্যবহার করা যাবে। চালানো যাবে ঘণ্টায় ৬০ মাইল গতিতে। যা আগের প্রজন্মের বাইসাইকেল দিয়ে সম্ভব না।

তবে, লিফটের শোরুমগুলোয় এখনো এই নতুন মডেলের বাইসাইকেল বিক্রির জন্য তোলা হয়নি।

৭. বহনযোগ্য হুইলচেয়ার

বহনযোগ্য হুইলচেয়ার। ছবি: টাইম ম্যাগাজিন থেকে নেওয়া

ভ্রমণ উপযোগী ‘রিভলভ এয়ার’ হুইলচেয়ারকে বর্ষসেরা আবিষ্কারের তালিকায় রেখেছে টাইম ম্যাগাজিন। এই হুইলচেয়ারের চাকাগুলো ভাঁজ করে রাখা যায়। ফলে প্রচলিত হুইল চেয়ারগুলোর তুলনায় একটি কম জায়গা নেয় এবং সহজেই বহন করা যায়। সহজেই রাখা যায় উড়োজাহাজের আসনের ওপর ছোট্ট কম্পার্টমেন্টেও।

প্রতিবেদনে বলা হয়, লাখো মানুষ এই হুইলচেয়ার কেনার অপেক্ষায় আছেন।

৮. পারবল খেলনা

পারবল খেলনা। ছবি: টাইম ম্যাগাজিন থেকে নেওয়া

বাচ্চার কান্না থামাতে হিমশিম খাচ্ছেন? উদ্বিগ্ন হয়ে পড়েছেন? চিন্তা নেই! এমন শিশুদের শান্ত রাখতে স্প্রউটেল বাজারে এনেছে ‘পারবল’ খেলনা। এর আছে ৭টি সেন্সর। স্পর্শ করলে সাড়া দেয়। খেলনাটি প্লে করলে হার্টবিট বেড়ে যায়। আবার এর গায়ে হাত রাখলে ধীরে ধীরে কমে আসে হার্টবিট।

আরও পড়ুন : সাইবার জগতে আপনি কীভাবে নিরাপদ থাকতে পারেন, এখনি জেনে নিন।

টাইমের প্রতিবেদনে বলা হয়, এটি শুধু শিশুদেরকেই শান্ত রাখবে না, শান্ত রাখবে অভিভাবকদেরও।

৯. লেনোভোর স্মার্ট চশমা

স্মার্ট চশমা। ছবি: টাইম ম্যাগাজিন থেকে নেওয়া

স্মার্ট চশমা অনেকের কাছেই পরিচিত। বাজারে এ ধরনের চশমা মিলছে হামেশাই। তবে, কম্পিউটার কোম্পানি লেনোভোর ‘এথ্রি স্মার্ট গ্লাস’কে চলতি বছরের সেরা আবিষ্কারের তালিকায় রেখেছে টাইম ম্যাগাজিন। কেননা, এই চশমার আছে সর্বোচ্চ ৫টি ভিন্ন ভার্চুয়াল ডেস্কটপ। তাই এ চশমা পড়ে মাথা ঘুরালে দেখা যাবে ঘুরছে ডেস্কটপও। সঙ্গে আছে স্পিকার, মন ভরে শুনে নিতে পারেন গান।

১০. সুপারসনিক জেট-বিমান

সুপারসনিক জেট-বিমান। ছবি: টাইম ম্যাগাজিন থেকে নেওয়া

দ্রুতগামী সুপারসনিক জেট-বিমান ‘বুম এক্সবি-ওয়ান’। ৭১ ফুট দৈর্ঘ্য এই ফিউচারিস্টিক উড়োজাহাজটিকে টাইম ম্যাগাজিন সেরা আবিষ্কারের তালিকায় রেখেছে। প্রতিবেদনে বলা হয়েছে, অবিশ্বাস্য দ্রুত গতিতে এটি চলতে পারবে। বর্তমানের জেটগুলোর তুলনায় অর্ধেকের কম সময়ে এটি নিউইয়র্ক থেকে লন্ডনে যাওয়া-আসা করতে পারবে।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

Exit mobile version