Class 7 Assignment Answer 2021

৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের সমাধান

শেয়ার করুন
শ্রেণি: ৭ম-2021 বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্টেরের উত্তর 2021
এসাইনমেন্টের ক্রমিক নংঃ 04

এসাইনমেন্ট শিরোনামঃ

তোমার দেখা ছয়টি অনানুষ্ঠানিক অর্থনৈতিক কাজের নাম উল্লেখ কর। সে কাজগুলো কেন অনানুষ্ঠানিক অর্থনৈতিক কাজ তা ব্যাখ্যা কর। এর মধ্যে থেকে যেকোন একটি কাজ উল্লেখ করে কীভাবে সম্পাদিত হয় তার বিবরণ দাও। তোমার জীবনের উপর উক্ত কাজটি কী ধরনের প্রভাব ফেলে তা উল্লেখ কর। এই নির্ধারিত কাজটি করার সময় নিম্নলিখিত বিষয়গুলো বিবেচনায় নিতে হবে 

ক. অনানুষ্ঠানিক অর্থ‣নতিক কাজের নাম সুনির্দিষ্ট করবে। 

খ. অনানুষ্ঠানিক অর্থ‣নতিক কাজের ব্যাখ্যা প্রদান করবে। 

গ. সম্পাদিত কাজটি উল্লেখপূর্বক নিজের জীবনে প্রভাবিত রূপটি তুলে ধরবে।

শিখনফল/বিষয়বস্তু :

  1. পাঠ-১: বাংলাদেশের গ্রাম ও শহরের অনানুষ্ঠানিক অর্থনৈতিক কার্যাবলি,
  2. পাঠ-২: বাংলাদেশের শিল্প,
  3. পাঠ-৩: বাংলাদেশের আমদানি ও রপ্তানি ,
  4. পাঠ-৪: কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ শিল্প,
2021

উত্তর সমূহ

Class 7 BGS assignment 20th week 2021
Class 7 BGS assignment 20th week 2021

অর্থনৈতিক মল্য রয়েছে এমন যেকোনাে কাজ সেবা অর্থনৈতিক কার্যক্রম বলা হয়। আর যে কোন দেশের অর্থনৈতিক কার্যক্রম কে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক এই দুই ভাগে ভাগ করা যায়। যেসব। কাজের জন্য পূর্ব মজুরি নির্ধারণ নয়, করের আওতায় আনাও কঠিন এবং যেসব অর্থনৈতিক কার্যক্রম। সরকার কর্তৃক নিয়ন্ত্রিত নয়, সংক্ষেপে আনুষ্ঠানিক কার্যক্রম বলতে সেগুলােকেই বুঝায়।

আমার দেখা ৬টি অর্থনৈতিক কাজের নাম উল্লেখ করা হলাে

(১) নিজের জমিতে কৃষিকাজ।

(২) দোকান বা ব্যবসা প্রতিষ্ঠান।

(৩) গৃহস্থলী করমু।

(8) হকারি।

(৫) দিনমজুর আমল আখলাক

(৬) কামার-কুমার।

[ বি:দ্র: উত্তর দাতা ইসমাইল হোসেন ©সর্বস্বত্ব সংরক্ষিত (ওয়ান সেকেন্ড স্কুল )]

উক্ত কাজগুলাে সাধারণত অনানুষ্ঠানিক অর্থনৈতিক কাজ কারণ এসকল কাজের জন্য পূর্ব মজুরি নির্ধারিত নয়, করের আওতায় আনা। কঠিন, তাছাড়া সরকার কর্তৃক নিয়ন্ত্রিত নয়, তাই এই কাজগুলােকে অনানুষ্ঠানিক অর্থনৈতিক কাজ বলে গণ্য করা হয়।

কৃষিকাজ এটি একটি অনানুষ্ঠানিক অর্থনৈতিক কাজ গ্রাম অঞ্চলে বেশিরভাগ মানুষ কৃষিকাজ করে। জীবিকা নির্বাহ করে। এছাড়া দেশের মােট খাদ্য অংশ এ কৃষিকাজ থেকেই আসে। গ্রামের একজন চাষী ও তার ।

পরিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নিজের জমিতে কাজ করে, নিজেদের জমিতে কাজ করার জন্য তারা কোন মজুরি পান না বা নেন। কিন্তু তাদের পরিশ্রমের ফলে। শুধু তাদের পরিবারই নয় সমাজ ও রাষ্ট্র উপকৃত হচ্ছে।

দেশের মােট চাহিদার বড় অংশটা তারাই উৎপাদন করছে, এভাবে একজন কৃষক জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। উক্ত কাস্টিং আমার। জীবনের সাথে ওতপ্রােতভাবে জড়িত, সকল ধরনের সুবিধা আমি ভােগ করছি। আমার বাবা একজন গ্রামীণ কৃষক আমাদের নিজস্ব জমি রয়েছে আমরা বাবা যে জমিতে নানা ধরনের খাবার উৎপাদন করছেন। যেমন, ধান, শাকসবজি, ইত্যাদি।

পরিবারের সবাই জীবন ধারণ করছে এ কাজ থেকে কাজ করে যে ফসল পাওয়া যায় তার থেকে আমরা আমাদের অন্যান্য মৌলিক চাহিদাগুলাে পূরণ করতে পারছি। যেমন শিক্ষা, চিকিৎসা, বাসস্থান, পােশাক, ইত্যাদি। একটি শিশু ২০০০ টাকার জন্য মৌলিক চাহিদাগুলাে পূরণ করার অন্যতায় গুরুত্বপূর্ণ, একটি শিশু গড়ে ওঠার জন্য প্রয়ােজন সু-শিক্ষা, সুচিকিৎসা, যার একটি টাকা ছাড়া সম্ভব নয় ন্যূনতম খরচ বহন করতে হলে প্রয়ােজন টাকার।

তাই বলা যায় যে সবশেষে আমার মতামত এই যে উক্ত অনানুষ্ঠানিক অর্থনৈতিক কাজটি জবাবে দেশের। সর্বোচ্চ অর্থনৈতিক খাতে অবদান রাখছে। তেমনি একটি পরিবার জীবিকা নির্বাহ করতেন গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

আমাদের  ইউটিউব ভিডিও লিংক এখানে

সবার আগে Assignment আপডেট পেতে Follower ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *