1 second school

৮ম শ্রেণির শারিরীক শিক্ষা ও স্বাস্থ্য ১৮তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের সমাধান ২০২১

শেয়ার করুন

৮ম শ্রেনির শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এসাইনমেন্ট

উত্তর সমূহ

শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বলতে সাধারণত হাত , পা , নাক , কান , চোখ , মাথা , গলা ইত্যাদিকে বােঝায় । শিক্ষার্থীদের এসব অঙ্গপ্রত্যঙ্গের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে জ্ঞানার্জন করা অতীব প্রয়ােজন । প্রতিটি মানুষ জীবনে চলার পথে অনেক সময় দুর্ঘটনার মুখােমুখি হয় । এই দুর্ঘটনা মােকাবেলার জন্য প্রাথমিক চিকিৎসার ধারণা লাভ করা প্রত্যেকের কর্তব্য । প্রাথমিক চিকিৎসা জানা থাকলে ডাক্তার না আসা পর্যন্ত দুর্ঘটনার ক্ষতির পরিমাণ অনেকটা কমানাে যায় ।

প্রাথমিক চিকিৎসার ইংরেজি হলাে ফার্স্ট এইড ( First Aid ) । First অর্থ প্রথম আর Aid অর্থ সাহায্য । কোনাে আহত ব্যক্তিকে সর্বপ্রথম যে সেবা শুশ্রুষা দেওয়া হয় , তাই প্রাথমিক চিকিৎসা । প্রাথমিক চিকিৎসা হচ্ছে বিজ্ঞানসম্মত সেই শিক্ষা , যা আয়ত্তে থাকলে আকস্মিক কোনাে দুর্ঘটনায় সাহায্য করতে পারে , যাতে রােগীর জীবন রক্ষা পায় । প্রাথমিক চিকিৎসার স্রষ্টা হলেন ডা . ফ্রেডিক এজমার্ক । তিনি জার্মানির একজন বিশিষ্ট শল্য চিকিৎসক। তিনিই প্রথম চিন্তা করেন , যেকোনাে দুর্ঘটনায় আহত রােগীকে ডাক্তারের নিকট নিয়ে যাওয়ার আগে রােগীর অবস্থার অবনতি যাতে না ঘটে সে ব্যবস্থা গ্রহণ করা । অতএব প্রাথমিক চিকিৎসা হচ্ছে , হঠাৎ দুর্ঘটনায় আহত রােগীকে ডাক্তার আসার পূর্বে প্রাথমিক সেবা শুশ্রুষা করা ।

 

প্রাথমিক চিকিৎসাকারীর কাজ প্রধানত তিনটি- ক ) রােগ নির্ণয় করা খ ) চিকিৎসা গ ) স্থানান্তর ।

ক . রােগ নির্ণয় : কী কারণে অসুস্থতার সৃষ্টি হয়েছে তা খুঁজে বের করা ।

খ . চিকিৎসা : ডাক্তার আসার আগে রােগীর অবস্থার অবনতি যাতে না ঘটে সেজন্য প্রাথমিক চিকিৎসা দেওয়া।

গ . স্থানান্তর : দুর্ঘটনার গুরুত্ব অনুযায়ী রােগীকে নিরাপদ জায়গায় বা ডাক্তারের নিকট বা হাসপাতালে যত ভাড়াতাড়ি সম্ভব স্থানান্তর করা ।

[ বি:দ্র: উত্তর দাতা ইসমাইল হোসেন ©সর্বস্বত্ব সংরক্ষিত (ওয়ান সেকেন্ড স্কুল )]

হঠাৎ আঘাত পেলে শরীরের ওই নির্দিষ্ট জায়গায় অতিরিক্ত চাপে ফুলে যায় । এ ধরনের আঘাতে যে সমস্যা হয় তাকে সাধারণত সফট টিস্যু ইনজুরি বলে । আঘাত হাতে – পায়ের , কোমরের বা শরীরের অন্য জায়গার মাংসপেশি , হাড় , হাড়ের জোড় , নার্ভ বা লিগামেন্টের অবস্থানগত পরিবর্তনের জন্য ব্যথা হয় । আবার কেউ মাথায় আঘাত পেতে পারে , ফলে বাহ্যিক – অভ্যন্তরীণ দুই ধরনেরই ক্ষতি হতে পারে ।

একেক জায়গার আঘাতে চিকিৎসার ধরন অন্য জায়গার মাংসপেশি , হাড় , হাড়ের জোড় , নার্ভ বা লিগামেন্টের অবস্থানগত পরিবর্তনের জন্য ব্যথা হয় । আবার কেউ মাথায়ও আঘাত পেতে পারে , ফলে বাহ্যিক – অভ্যন্তরীণ দুই ধরনেরই ক্ষতি হতে পারে । একেক জায়গার আঘাতে চিকিৎসার ধরন পরিবর্তিত হয়ে থাকে । সব আঘাতই গুরুত্বপূর্ণ হতে পারে । কিন্তু মাথায় আঘাত সব সময় বেশি গুরুত্ব বহন করে ।

হঠাৎ হাতে – পায়ে আঘাত পেলে কী হয়—

আঘাতপ্রাপ্ত জায়গা ফুলে যায় ।

প্রচণ্ড ব্যথা হয় ।

ওই অংশটি লাল হয়ে যায় এবং গরম থাকে । এটা হয় কোনাে দুর্ঘটনায় আঘাত পেলে , খেলাধুলার সময় আঘাত পেলে , মাংসপেশিতে হঠাৎ টান লাগলে কিংবা পা পিছলে পড়ে গেলে । আর এসব কারণে সফট টিস্যু ইনজুরি হয় । আঘাতের তীব্রতা বেশি হলে হাড় ভেঙে যেতে পারে । হাড় ভেঙে গেছে সন্দেহ হলে অবশ্যই এক্স – রে করাতে হবে এবং প্রয়ােজন হলে চিকিৎসা নিতে হবে ।

আমার একজন সহপাঠী হাতে ব্যথা পেল।কিছুক্ষণ পর দেখা গেল তার হাত ফুলে গেছে । এমন অবস্থায় । আমি যা যা পদক্ষেপ নিব তার নিচে লেখা হলাে । আক্রান্ত জায়গায় বরফ ব্যবহার করতে হবে ১৫-২০ মিনিট ধরে । ভিজা গামছার ভেতর বরফ নিয়ে আক্রান্ত অংশে মুড়িয়ে দিন । যদি বেশি ঠান্ডা লাগে , ৩ মিনিট পর উঠিয়ে ফেলুন । শুকনাে কাপড় দিয়ে ৩ মিনিট পর উঠিয়ে ফেলুন । শুকনাে কাপড় দিয়ে মুছে আবার ১২-১৪ মিনিট ধরে পেঁচিয়ে রাখুন ।

আক্রান্ত অংশ ফুলে গেলে ক্রেব ব্যান্ডেজ দিয়ে পেঁচিয়ে রাখুন , যাতে আর ফুলতে না পারে । আক্রান্ত অংশ বালিশ বা অন্য কিছু দিয়ে উঁচু করে রাখুন , যাতে হৃৎপিণ্ড বরাবর থাকে । এই অবস্থায় হালকা ব্যায়াম , হালকা মালিশ , আলট্রাসাউন্ড থেরাপি ব্যথা অংশ বালিশ বা অন্য কিছু দিয়ে উঁচু করে রাখুন , যাতে হৃৎপিণ্ড বরাবর থাকে । এই অবস্থায় হালকা ব্যায়াম , হালকা মালিশ , আলট্রাসাউন্ড থেরাপি ব্যথা কমাতে সাহায্য করবে । রােগীকে ৬-৭ দিন পূর্ণ বিশ্রামে থাকতে হয় । লক্ষ রাখতে হবে রােগী আবার যেন আঘাত না পায়।

সবার আগে Assignment আপডেট পেতে Follower ক্লিক করুন

ধন্যবাদ এতক্ষন আমাদের সাথে থাকার জন্য!

৮ম শ্রেণির গণিত ১৮তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর লিংক

 

Exit mobile version