বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০২১

বাংলাদেশ রেলে চাকরি, সংশোধনীতে পদ বেড়ে ৫৬০

শেয়ার করুন
বাংলাদেশ রেলের ২৩৫ পদে আবেদনের সময়
চাকরির খবর 2021

বাংলাদেশ রেলওয়ের ‘সহকারী স্টেশনমাস্টার’ পদে নিয়োগে সংশোধনী প্রকাশ করা হয়েছে। আগের নিয়োগ বিজ্ঞপ্তিতে পদ ছিল ২৩৫টি। এখন সেটি বাড়িয়ে ৫৬০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগের বিজ্ঞপ্তিতে ছিল ঝালকাঠিবাসী আবেদন করতে পারবেন না। এবার দেশের সব জেলার নাগরিকেরা আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা ২২ নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

পদের নাম, সংখ্যা ও বেতন

পদের নাম: সহকারী স্টেশনমাস্টার
পদসংখ্যা: ৫৬০ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক পাস হতে হবে
বেতন: ৯,৭০০-২৩,৪৯০ টাকা
চাকরির ধরন: স্থায়ী
প্রার্থীর ধরন: নারী-পুরুষ

রেলের চাকরি
job

আবেদনের যোগ্যতা

আবেদনের জন্য যোগ্যতা, অভিজ্ঞতা ও বয়সসীমা আলাদা। ‘সহকারী স্টেশনমাস্টার’ পদে আবেদন করতে চাইলে আগ্রহী প্রার্থীকে অবশ্যই স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক ডিগ্রি থাকতে হবে। আবেদনের অন্য শর্তাবলি জানা যাবে বিজ্ঞপ্তিতে।

আবেদনের বয়স

এ বছরের ১ সেপ্টেম্বর যাঁদের বয়স ১৮ পূর্ণ হয়েছে, তাঁরা আবেদন করতে পারবেন ‘সহকারী স্টেশনমাস্টার’ পদে। এ ছাড়া বয়স ৩০ পেরিয়ে যাওয়া প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

গত বছরের মার্চে বাংলাদেশে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ৮ মার্চ প্রথম করোনা শনাক্ত হয় দেশে। ১৮ মার্চে প্রথম মৃত্যু হয় বাংলাদেশে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে বন্ধ ছিল চাকরির অনেক নিয়োগ ও পরীক্ষা। তাই সরকারি চাকরির আবেদনের জন্য বয়স কমিয়ে দেওয়া হয়। গত বছরের ২৫ মার্চ যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁদের আবেদনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই প্রজ্ঞাপনের আলোকে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চাকরির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বছরের ২৫ মার্চে যে প্রার্থীর বয়স ৩০ বছর হয়েছে, তাঁরাও আবেদনের যোগ্য হবেন। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা একই দিনে ৩২ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে অ্যাফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীরা (http://br.teletalk.com.bd) ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আবেদনের সঙ্গে ৩০০-৩০০ সাইজের ছবি ও ৩০০-৮০ সাইজের স্বাক্ষর স্ক্যান করে যুক্ত করতে হবে। তবে আগে যাঁরা আবেদন করেছেন, তাঁদের পুনরায় আবেদন করার প্রয়োজন নেই।

আবেদন ফি

টেলিটক প্রি-পেইড সিমের মাধ্যমে ১১২ টাকা ৭২ ঘণ্টার মধ্যে পাঠাতে হবে।

আবেদনের শেষ সময়

২২ নভেম্বর ২০২১ বিকেল ৫টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *