বিসিএস

বিসিএস ক্যাডার কয়টি ও কি কি?

শেয়ার করুন

বিসিএস ক্যাডার কয়টি?

উত্তরঃ ২৬ টি

বিসিএস ক্যাডারের ইতিহাস

স্বাধীনতা লাভের পর বাংলাদেশে তখন চালু থাকে পাকিস্তানি আমলের ক্যাডার প্রথা। কিছু নির্দিষ্ট পদের ওপর এই ক্যাডার প্রথা চালু ছিল। কিন্তু ১৮ জুলাই ১৯৭৫ চাকরি পুনর্গঠনে সরকারের ক্ষমতাকে কার্যকারিতা দেয়ার জন্য করা হয় চাকরি (পুনর্গঠন ও শর্তাবলি) আইন। এই আইন ১ জুলাই ১৯৭৩ থেকে কার্যকর হয়। ১৯৭৫ সালের চাকরি (পুনর্গঠন ও শর্তাবলি)। এই আইনের ভিত্তিতে ১ সেপ্টেম্বর ১৯৮০ “বাংলাদেশ সিভিল সার্ভিস ক্যাডার কম্পােজিশন অ্যান্ড ক্যাডার রুল” জারি করা হয়। এ আইন অনুযায়ী, সমমর্যাদা ও অভিন্ন শর্তাবলির ভিত্তিতে একক সার্ভিস হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিস (BCS) গঠন করা হয়। আর কর্মক্ষেত্র অনুযায়ী সৃষ্টি করা হয় ১৪ টি ক্যাডার ও ২২ টি সাব-ক্যাডার।

বিভিন্ন সময়ে ক্যাডার সার্ভিসের পুনর্গঠন

১৪ মে ১৯৮২ সালে সাব-ক্যাডারগুলাে বিলুপ্ত করা হয়। গঠন করা হয় ২৮টি ক্যাডার। তারপর কিছু ক্যাডার বিলুপ্ত, আবার কিছু ক্যাডারে অন্য ক্যাডারে একীভূত করা হয়।

  • ২০ আগস্ট ১৯৮৫ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ক্যাডারকে ভেঙ্গে দেওয়া হয়। সাথে সাথে দুটি আলাদা ক্যাডার গঠন করা হয়। ফলে সিভিল সার্ভিসের ক্যাডারের সংখ্যা ২৯ টিতে উন্নীত হয়।
  • ৩১ আগস্ট ১৯৮৬ জারিকৃত এক সংশােধনী বিজ্ঞপ্তি জারি করা হয়। নতুন একটি ক্যাডার সমবায় ক্যাডার গঠন করা হয়। এতে সিভিল সার্ভিসের ক্যাডারের সংখ্যা হয়ে দাড়ায় ৩০ টি।
  • ১৬ মার্চ ১৯৯২ প্রশাসন এবং সচিবালয় ক্যাডার একীভূত করে দেওয়া হয়। নতুন করে গঠন করা হয় প্রশাসন ক্যাডার। তখন সিভিল সার্ভিসে ক্যাডারের সংখ্যা আবারাে কমে আসে ২৯ টিতে।
  • ১ নভেম্বর ২০০৭ নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথক হয়ে যায়। বিলুপ্তি ঘটে বিসিএস বিচার ক্যাডারের। ফলে সিভিল সার্ভিসের ক্যাডারের সংখ্যা নেমে দাড়ায় ২৮ টিতে।
  • ১৫ সেপ্টেম্বর ২০১৪ টেলিকমিউনিকেশন ক্যাডার বিলুপ্ত করা হয়। ফলে ক্যাডারের সংখ্যা নেমে যায় ২৭ টিতে।

আরও পড়ুনঃ-

বিসিএস ক্যাডার চয়েস । বিসিএস ক্যাডার চয়েস পরামর্শ । bcs cadre choice list

সর্বশেষ বিসিএস ক্যাডার কতটি

১৩ নভেম্বর ২০১৮ সর্বশেষ বিসিএস ইকনমিক ক্যাডারকে বিলুপ্ত করে। ইকনমিক ক্যাডারকে বিসিএস প্রশাসন ক্যাডারের সাথে একীভূত করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর ফলে ৪১ তম বিসিএস থেকে থাকবে না ইকনমিক ক্যাডার। ১৯৮২ সালে গঠিত বিসিএস ইকনমিক ক্যাডার বিলুপ্ত হয়ে যাওয়ায় বাংলাদেশ সিভিল সার্ভিসে বর্তমানে ক্যাডার সংখ্যা ২৬ টি।

বিসিএস ক্যাডারের তালিকা

  1. প্রশাসন
  2. আনসার
  3. নিরীক্ষা ও হিসাব
  4. সমবায়
  5. শুল্ক ও আবগারি
  6. পরিবার-পরিকল্পনা
  7. খাদ্য
  8. পররাষ্ট্র
  9. তথ্য
  10. পুলিশ
  11. ডাক
  12. রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক
  13. কর
  14. বাণিজ্য
  15. কৃষি
  16. মৎস্য
  17. বন
  18. সাধারণ শিক্ষা
  19. স্বাস্থ্য
  20. পশুসম্পদ
  21. জনস্বাস্থ্য ও প্রকৌশল
  22. গণপূর্ত
  23. রেলওয়ে প্রকৌশল
  24. সড়ক ও জনপথ
  25. পরিসংখ্যান
  26. কারিগরি শিক্ষা

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *