bcs written syllabus pdf

বিসিএস লিখিত সিলেবাস । বিসিএস লিখিত সিলেবাস । বিসিএস রিটেন

শেয়ার করুন

Table of Contents

বিসিএস পরীক্ষা ৩টি ধাপে হয়।

প্রথম স্তরঃ ২০০ নম্বরের MCQ Type Preliminary Test ।

দ্বিতীয় স্তরঃ প্রিলিমিনারি টেস্টে কৃতকার্য প্রার্থীদের জন্য ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা।

তৃতীয় স্তরঃ লিখিত পরীক্ষায় কৃতকার্য প্রার্থীদের জন্য ২০০ নম্বরের মৌখিক পরীক্ষা।

 ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা (গড় পাস নম্বর ৫০%)

প্রিলিমিনারি টেস্ট-এ কমিশন কর্তৃক কৃতকার্য ঘোষিত প্রার্থীদের ৯০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী ২৬টি ক্যাডার সাধারণ ক্যাডার এবং কারিগরি/পেশাগত ক্যাডার এই দুই ক্যাটাগরিতে বিভক্ত।

ক. সাধারণ ক্যাডারের প্রার্থীদের জন্য ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা।

খ. কারিগরি/পেশাগত ক্যাডারের প্রার্থীদের ৯০০ নম্বরের লিখিত পরীক্ষা।

ক. সাধারণ ক্যাডারের প্রার্থীদের জন্য লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর বণ্টন

ক্রমিক নম্বর আবশ্যিক বিষয় নম্বর বণ্টন
১. বাংলা ২০০
২. ইংরেজি ২০০
৩. বাংলাদেশ বিষয়াবলি ২০০
৪. আন্তর্জাতিক বিষয়াবলি ১০০
৫. গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০
৬. সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ১০০
মোট ৯০০

 

খ.  কারিগরি/পেশাগত ক্যাডারের প্রার্থীদের জন্য লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বর বণ্টন

ক্রমিক নম্বর আবশ্যিক বিষয় নম্বর বণ্টন
১. বাংলা ১০০
২. ইংরেজি ২০০
৩. বাংলাদেশ বিষয়াবলি ২০০
৪. আন্তর্জাতিক বিষয়াবলি ১০০
৫. গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা ১০০
৬. পদ-সংশ্লিষ্ট বিষয় ২০০
মোট ৯০০

লিখিত পরীক্ষার বিস্তারিত সিলেবাস

পদ সংশ্লিষ্ট (Job-related) বিষয়ের পরীক্ষা

যে সকল প্রার্থী সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের পদের জন্য পছন্দক্রম দেবেন, তাদেরকে সাধারণ ক্যাডারের

জন্য নির্ধারিত বিষয়ের ৯০০ নম্বরের অতিরিক্ত সংশ্লিষ্ট পদ বা সার্ভিসের জন্য প্রাসংগিক বিষয়ের ২০০ নম্বরের লিখিত পরীক্ষা দিতে হয়।

বিসিএস লিখিত সিলেবাস (BCS Written Syllabus Bangla)

১। বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র (১০০+১০০)= ২০০ নম্বর

২। ইংরেজি = ২০০ নম্বর

৩। বাংলাদেশ বিষয়াবলি = ২০০ নম্বর

৪। আন্তর্জাতিক বিষয়াবলি ১০০ নম্বর

৫। গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা (৫০+৫০)= ১০০ নম্বর

৬। সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি = ১০০ নম্বর

বাংলাদেশ বিষয়াবলিতে মুক্তিযুদ্ধ এবং এর পটভূমি অংশে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের নির্বাচন, ছয় দফা আন্দোলন,

গণ–অভ্যুত্থান, ১৯৭০ সালের নির্বাচন, ১৯৭১ সালের অসহযোগ আন্দোলন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, মুজিবনগর সরকারের গঠন ও

এর কার্যাবলি, জাতিসংঘে বৃহৎ শক্তিগুলোর ভূমিকা, পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণ, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন এবং

বাংলাদেশ থেকে ভারতীয় সশস্ত্র বাহিনী প্রত্যাহার—বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন এবার নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

বিসিএস লিখিত সিলেবাসঃ বাংলা ১ম পত্র ও বাংলা ২য় পত্র

বাংলা ১ম পত্র

টপিক পূর্ণমান
ব্যাকরণঃ  শব্দগঠন বানান/বানানের নিয়ম বাক্যশুদ্ধি/ বাক্যের প্রয়োগ-অপপ্রয়োগ প্রবাদ প্রবচনের নিহিতার্থ প্রকাশ বাক্যগঠন       ৫*৬ (প্রতিটিতে ৬ নম্বর করে)   মোটঃ ৩০ নম্বর
ভাব সম্প্রসারণ ২০
সারমর্ম ২০
বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ক প্রশ্নোত্তর ৩০
মোট ১০০ নম্বর

বাংলা ২য় পত্র

টপিক পূর্ণমান
অনুবাদ (ইংরেজি থেকে বাংলা) ১৫
কাল্পনিক সংলাপ ১৫
পত্রলিখন ১৫
গ্রন্থ সমালোচনা ১৫
রচনা ৪০
মোট ১০০ নম্বর

বিসিএস লিখিত সিলেবাসঃ গাণিতিক যুক্তি

টপিক পূর্ণমান
পাটিগণিত ও বীজগণিতীয় সরলীকরণ
ঐকিক নিয়ম, গড়, সরল ও যৌগিক মুনাফা, শতকরা, অনুপাত-সমানুপাত, লাভ-ক্ষতি, ল.সা.গু ও গ.সা.গু।
বীজগণিতীয় সূত্রাবলি, বহুপদীর উৎপাদকে বিশ্লেষণ, একঘাত ও দ্বিঘাত সমীকরণ, একঘাত ও দ্বিঘাত অসমতা।
দুই ও তিনচলক বিশিষ্ট রৈখিক সমীকরণ পদ্ধতি
সূচক ও লগারিদম
সমান্তর ও গুনোত্তর ধারা, অনুক্তম
রেখা, কোণ ও ত্রিভুজ সম্পর্কিত উপপাদ্য, পিথাগোরাসের উপপাদ্য, বৃত্ত সম্পর্কীয় উপপাদ্য ও অনুসিদ্ধান্ত।
ক্ষেত্রফল সম্পর্কীত উপপাদ্য, পরিমিতি, সরলক্ষেত্র ও ঘনবস্তু
স্থানাঙ্ক জ্যামিতিঃ দূরত্ব ও সরলরেখার সমীকরণ
ত্রিকোণমিতিক অনুপাত, দূরত্ব ও উচ্চতাবিষয়ক সমস্যা
সেটের সূত্র ও ভেনচিত্র
গণনার মূলনীতিঃ বিন্যাস, সমাবেশ ও সম্ভাব্যতা
মোট ৫০

বিসিএস লিখিত সিলেবাসঃ (মানসিক যুক্তি)

টপিক অন্তর্ভুক্ত বিষয় পূর্ণমান
Verbal Reasoning (ভাষাগত যৌক্তিক বিচার) সঠিক শব্দচয়ন এক কথায় প্রকাশ সম্পর্কযুক্ত শব্দ বোধশক্তি অভীক্ষা  অবস্থা, কারণ বিশ্লেষণ সম্পর্ক অনুধাবন অসম্ভাব্যতা জানা অজানা বিষয়সমূহ সাদৃশ্য ও বৈসাদৃশ্য
Abstract Reasoning (বিমূর্ত যুক্তি) চিত্রগত সাদৃশ্য, বৈসাদৃশ্য আয়নায় প্রতিফলন পানিতে প্রতিফলন চিত্র পূর্ণকরণ বিন্যাস পূর্ণকরণ সরল ও জটিল যান্ত্রিক প্রতিফলন
Space Relations (স্থানাঙ্ক সম্পর্ক) আকার, দিক নির্ধারণ বর্ণানুক্রমিক ধারা আকার গঠন বর্ণের মিলকরন
Numerical Ability (সংখ্যাগত দক্ষতা) যৌক্তিক সংখ্যা সংখ্যাগত অভীক্ষা ব্যতিক্রম সংখ্যা সংখ্যাগত সাদৃশ্য ও বৈসাদৃশ্য সংখ্যাগত পরম্পরা
Spelling & Language (বানান ও ভাষা) বর্ণ সাজানো সমার্থক ও বিপরীতার্থক শব্দ শুদ্ধ বানান বিরামচিহ্নের ব্যবহার ভুল শনাক্তকরণ
Mechanical Reasoning (যান্ত্রিক দক্ষতা) সরল ও জটিল যন্ত্রের ব্যবহার, কার্যক্রম ও প্রাথমিক জ্ঞান অন্যান্য যন্ত্র সংক্রান্ত সমস্যা যন্ত্র সংক্রান্ত সাদৃশ্য
  মোট ৫০

সাধারণ বিজ্ঞান সিলেবাস

টপিক অন্তর্ভুক্ত বিষয় পূর্ণমান
আলো আলো: প্রকৃতি, বর্ণালী, বিভিন্ন রং এবং তরঙ্গদৈর্ঘ্য, UV, IR, এবং লেজার, আলোর প্রতিফলন, আলোর প্রতিসরণ, আলোর মোট অভ্যন্তরীণ প্রতিফলন, লেন্স, পাতলা কনভার্জিং লেন্স, আলোর বিচ্ছুরণ, আলোর কণা প্রকৃতি, আইনস্টাইনের আলোকবিদ্যুৎ সমীকরণ, ফোটোসেল
শব্দ শ্রবণ প্রক্রিয়া, ডেসিবেল, ফ্রিকোয়েন্সি, বাড়িতে এবং আশেপাশে সাউন্ড মেশিন -, মাইক্রোফোন, লাউড স্পিকার,   পাবলিক ঠিকানা ব্যবস্থা, একটি শব্দ নোটের বৈশিষ্ট্য, প্রসারিত স্ট্রিংয়ে স্থির তরঙ্গ গঠন, স্পন্দিত স্ট্রিংগুলির আইন, বিটস, ডপলার ইফেক্ট, অ্যাপ্লিকেশন এবং ডপলার ইফেক্টের সীমাবদ্ধতা, প্রতিধ্বনি, শব্দ তরঙ্গ শোষণ, প্রতিধ্বনি, বিল্ডিং অ্যাকোস্টিকসের মৌলিক বিষয়, সাবিনের সূত্রের বিবৃতি।
চুম্বকত্ব প্রান্তিকতা এবং বর্তমানের সাথে সম্পর্ক, বার চুম্বক, বলের চৌম্বকীয় রেখা, একটি বার চুম্বকের উপর টর্ক চৌম্বক ক্ষেত্র, বার চুম্বক হিসাবে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র, স্পর্শকাতর গ্যালভানোমিটার, কম্পন চুম্বক যন্ত্র, প্যারা, দিয়া এবং ফেরোম্যাগনেটিক পদার্থ উদাহরণ সহ, ইলেক্ট্রোম্যাগনেট এবং স্থায়ী চুম্বক।
অ্যাসিড, ভিত্তি এবং লবণ অ্যাসিড-ভিত্তিক ধারণা, অ্যাসিড এবং ঘাঁটির বৈশিষ্ট্য, অ্যাসিড-বেস সূচক, এসিড এবং ঘাঁটির ব্যবহার। দৈনন্দিন জীবন এবং সেগুলি পরিচালনা করার ক্ষেত্রে সতর্কতা, অ্যাসিডের অপব্যবহারের সামাজিক প্রভাব, পেটে অ্যাসিডিটির কারণ এবং নির্বাচন। সঠিক খাদ্য, pH, পদার্থের পিএইচ পরিমাপ এবং গুরুত্ব, লবণ, লবণের বৈশিষ্ট্য, দৈনন্দিন জীবনে লবণের প্রয়োজনীয়তা, কৃষি এবং শিল্পে লবণের ব্যবহার।
পানি পানির বৈশিষ্ট্য, পানির গলনা এবং ফুটন্ত পয়েন্ট, তড়িৎ পরিবাহিতা, পানির গঠন,হাইড্রোজেন বন্ধন। পানির উৎস, বাংলাদেশে মিঠা পানির উৎস, পানির মানের পরিমিতি(রঙ এবং স্বাদ, ঘোলাটেতা, তেজস্ক্রিয় পদার্থের উপস্থিতি, বর্জ্যের উপস্থিতি। দ্রবীভূত অক্সিজেন, তাপমাত্রা, pH এবং লবণাক্ততা), পানির পুনর্ব্যবহার, প্রকৃতি সংরক্ষণে পানির ভূমিকা, মানসম্মত পানির প্রয়োজনীয়তা, পানি পরিশোধন (পরিস্রাবণ, ক্লোরিনেশন, ফুটন্ত এবং পাতন), বাংলাদেশের পানির উৎস দূষণের কারণ, উদ্ভিদ, প্রাণী এবং মানুষের উপর পানি দূষণের প্রভাব। বিশুদ্ধ উষ্ণায়নের প্রভাব মিঠা পানিতে, পানি দূষণ রোধের কৌশল এবং নাগরিকদের দায়িত্ব বা গণ সচেতনতা, শিল্প দ্বারা পানি দূষণ প্রতিরোধ, থেকে মাটি ক্ষয়ের কারণে পানি দূষণ প্রতিরোধ কৃষি জমি, পানির উৎস সংরক্ষণ এবং উন্নয়ন।
আমাদের সম্পদ মাটি, মাটির প্রকার, মাটির পিএইচ, মাটি দূষণের কারণ এবং প্রভাব, প্রাকৃতিক গ্যাস, পেট্রোলিয়াম এবং কয়লার উৎস, বনায়ন, আমাদের সম্পদের সীমাবদ্ধতা এবং সংরক্ষণ।
পলিমার প্রাকৃতিক এবং সিন্থেটিক পলিমার, পলিমারাইজেশন প্রক্রিয়া, উত্স, বৈশিষ্ট্য এবং প্রাকৃতিক এবং সিন্থেটিক ব্যবহার। পলিমার, উত্পাদন প্রক্রিয়া, ফাইবার, সিল্ক, উল, নাইলন এবং রেয়ন এর বৈশিষ্ট্য এবং ব্যবহার, শারীরিক এবং রাসায়নিক রাবার এবং প্লাস্টিকের বৈশিষ্ট্য, পরিবেশগত ভারসাম্যহীনতার জন্য রাবার এবং প্লাস্টিকের ভূমিকা, রাবার এবং প্লাস্টিক ব্যবহার সম্পর্কে সচেতন।
বায়ুমণ্ডল বায়োস্ফিয়ার এবং হাইড্রোস্ফিয়ার, আয়নোস্ফিয়ার, অক্সিজেনের ভূমিকা, কার্বন ডাই অক্সাইড এবং নাইট্রোজেন। পানীয় এবং দূষিত জল, পাস্তুরাইজেশন।
খাদ্য এবং পুষ্টি খাদ্য উপাদান, কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি এবং লিপিড, ভিটামিন, কার্বোহাইড্রেটের ধরন এবং উৎস, প্রোটিন, পুষ্টি মূল্য, সুষম খাদ্যের মেনু, সুষম খাদ্যের পিরামিড, বডি মাস ইনডেক্স (BMI), ফাস্ট ফুড বা জাঙ্ক খাদ্য, খাদ্য সংরক্ষণ, খাদ্য সংরক্ষণের বিভিন্ন প্রক্রিয়া, খাদ্য সংরক্ষণের জন্য রাসায়নিক ব্যবহার এবং এর প্রভাব।
জৈবপ্রযুক্তি ক্রোমোজোম, ক্রোমোজোমের আকৃতি, গঠন এবং রাসায়নিক গঠন, নিউক্লিক এসিড, deoxyribonucleic এসিড (ডিএনএ), রাইবোনুক্লিক অ্যাসিড (আরএনএ), প্রোটিন, জিন, ডিএনএ পরীক্ষা, ফরেনসিক পরীক্ষা, মানুষের মধ্যে জিনগত ব্যাধি, জৈবপ্রযুক্তি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারি। ক্লোনিং, ক্লোনিং এর সামাজিক প্রভাব, ট্রান্সজেনিক উদ্ভিদ এবং প্রাণী, জৈবপ্রযুক্তির ব্যবহার। কৃষি, দুধ পণ্য এবং ফার্মাসিউটিক্স, জিন থেরাপি, জিনগত পরিবর্তন সম্বলিত জীব, ন্যানো প্রযুক্তি, ফার্মাকোলজি, ফার্মাকোকিনেটিক্স।
রোগ এবং স্বাস্থ্যসেবা ঘাটতি, সংক্রমণ, এন্টিসেপটিক, অ্যান্টিবায়োটিক, স্ট্রোক, হার্ট অ্যাটাক, রক্তচাপ, উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিস, ডেঙ্গু, ডায়রিয়া, মাদকাসক্তি, টিকা, ছানি, খাদ্য বিষক্রিয়া, এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফি, সিটি স্ক্যান, এমআরআই, ইসিজি, এন্ডোস্কোপি, রেডিওথেরাপি, কেমোথেরাপি, অ্যাঞ্জিওগ্রাফি, উপরের কৌশলগুলির ব্যবহার, ঝুঁকি এবং পার্শ্বপ্রতিক্রিয়া, ক্যান্সারের প্রাথমিক ধারণা, এইডস এবং হেপাটাইটিসের ধারণা।
  মোট নম্বর ৬০

প্রযুক্তি অংশে-

  • কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ে ২৫ নম্বর
  • এবং ইলেকট্রিকাল এবং ইলেকট্রনিক টেকনোলজিতে ১৫ নম্বর, মোট ৪০ নম্বর থাকবে।

আরও পড়ুনঃ

বিসিএস জীববিজ্ঞান । বিসিএস বিজ্ঞান প্রস্তুতি। bcs science question

দৈনন্দিন বিজ্ঞান বিসিএস প্রস্তুতি

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি

টপিক অন্তর্ভুক্ত বিষয় পূর্ণমান
                  কম্পিউটার প্রযুক্তি আধুনিক ব্যক্তিগত কম্পিউটারের সংগঠন এবং এর প্রধান কার্যকরী ইউনিট, কম্পিউটার প্রজন্ম, কম্পিউটারের ইতিহাস, সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এবং মাইক্রোপ্রসেসর, কম্পিউটার স্মৃতি এবং তাদের শ্রেণীবিভাগ এবং বৈশিষ্ট্য এবং ব্যবহার সহ বৈশিষ্ট্য, ইনপুট এবং আউটপুট ডিভাইস।
BIOS এর ভূমিকা। বাস আর্কিটেকচার, মাদারবোর্ড এবং এর উপাদান, কাজ এবং মাইক্রোপ্রসেসরের সংগঠন, গাণিতিক লজিক ইউনিট (ALU), নিয়ন্ত্রণ ইউনিট।   ভাষা অনুবাদক, পাঠ্য সম্পাদক, কম্পাইলার, দোভাষী, কম্পিউটার সফটওয়্যার, সিস্টেম সফটওয়্যার, অপারেটিং সিস্টেম, অ্যাপ্লিকেশন সফটওয়্যার অ্যাপ্লিকেশনের উদাহরণ সহ, কম্পিউটার ভাইরাস, অফিস অটোমেশন।
গণনীয় জীববিজ্ঞান, ড্রাগ ডিজাইনে কম্পিউটারের ভূমিকা, প্রোগ্রামিং ভাষা, তাদের ধরন এবং মাত্রা, সফটওয়্যার বিকাশের পদক্ষেপ। সমাজে কম্পিউটারের প্রভাব।
                                  তথ্য প্রযুক্তি তথ্য যোগাযোগ এবং তথ্য, তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ, এবং বিতরণ, সিস্টেম বিশ্লেষণ এবং তথ্য ব্যবস্থা, বিশেষজ্ঞ সিস্টেম। ডাটাবেস সফটওয়্যার এবং স্ট্রাকচার, ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম (DBMS)।
হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের উদাহরণ সহ মাল্টিমিডিয়া সিস্টেমের মূল বিষয়, ডেটা কম্প্রেশন ধারণা, মাল্টিমিডিয়া সিস্টেম উন্নয়ন জীবন চক্র।
স্থানীয় এলাকা, মহানগর এলাকা এবং ওয়াইড এরিয়া কম্পিউটার নেটওয়ার্ক, (LAN, MAN, WAN), LAN টপোলজি, নেটওয়ার্কিং ডিভাইস (রাউটার, সুইচ, হাব), টিসিপি/আইপি প্রোটোকল স্যুট, ইন্টারনেট, ইন্টারনেট পরিষেবা এবং প্রোটোকল, ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISPs) এবং তাদের দায়িত্ব, ইন্ট্রানেট এবং এক্সট্রানেট, ওয়ার্ড ওয়াইড ওয়েব (WWW) এবং ওয়েব প্রযুক্তি. জনপ্রিয় ওয়েবসাইট, অ্যাক্সেস নিয়ন্ত্রণ নিরাপত্তা এবং গোপনীয়তা।
ই-মেইল, সোশ্যাল মিডিয়া (ফেসবুক, টুইটার, ব্লগ) এবং তাদের প্রভাব উদাহরণ সহ বিভিন্ন ধরনের ট্রান্সমিশন মিডিয়া, ব্যান্ডউইথ। টেলিযোগাযোগের প্রধান উপাদান সিস্টেম, মোবাইল টেলিফোন সিস্টেম, স্যাটেলাইট কমিউনিকেশন সিস্টেম এবং ভিএসএটি, ফাইবার অপটিক কমিউনিকেশন সিস্টেমের গুরুত্ব, ওয়াইফাই, ই-কমার্স প্রযুক্তি এবং সমাজে এর প্রভাব, ই-কমার্স ওয়েবসাইটের উদাহরণ, বিজনেস টু বিজনেস, বিজনেস টু কমার্স, এম-কমার্স, স্মার্টফোন, জিপিএস।
  মোট নম্বর ২৫

 

ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক টেকনলোজি

টপিক অন্তর্ভুক্ত বিষয় পূর্ণমান
                ইলেক্ট্রিক্যাল টেকনোলজি বৈদ্যুতিক উপাদান, ভোল্টেজ, কারেন্ট, ওহমের আইন, বৈদ্যুতিক শক্তি এবং শক্তি, ইলেক্ট্রোম্যাগনেট এবং চৌম্বক ক্ষেত্র, ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন, সার্কিট ব্রেকার, জিএফসিআই এবং ফিউজ, পাওয়ার ডিস্ট্রিবিউশন এবং সিরিজ সার্কিট, একটি সিরিজের ভোল্টেজ সোর্স, কিরচফের ভোল্টেজ আইন, একটি সিরিজ সার্কিটে ভোল্টেজ ডিভিশন, সিরিজের উপাদান বিনিময়, ভোল্টেজ নিয়ন্ত্রণ এবং ভোল্টেজ উৎসের অভ্যন্তরীণ প্রতিরোধ, সমান্তরাল প্রতিরোধক, সমান্তরাল সার্কিট, বিদ্যুৎ বিতরণ একটি সমান্তরাল সার্কিট, কিরচফের বর্তমান আইন, খোলা এবং শর্ট সার্কিট, এসি এবং ডিসি ভোল্টেজের উত্পাদন, তাপ, জলবাহী এবং পারমাণবিক শক্তি উৎপাদক। বৈদ্যুতিক মোটর এবং তাদের অ্যাপ্লিকেশন। ট্রান্সফরমার, এসি ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশন, বৈদ্যুতিক যন্ত্র, ভোল্টেজ স্টেবিলাইজার, আইপিএস এবং ইউপিএস।
                    ইলেকট্রনিক্স প্রযুক্তি ইলেকট্রনিক উপাদান, এনালগ এবং ডিজিটাল সিগন্যাল, এনালগ ইলেকট্রনিক ডিভাইস, পরিবর্ধক এবং oscillators, প্রতিরোধ, প্রতিরোধক ধরনের, conductance, ohmmeters, ক্যাপাসিট্যান্স, ক্যাপাসিটারস, Inductors, Inductance, Sinusoidal অল্টারনেটিং, ওয়েভফর্মস, ফ্রিকোয়েন্সি স্পেকট্রাম, সাইনোসয়েডাল ওয়েভফর্ম, সাইনোসয়েডাল ভোল্টেজের সাধারণ বিন্যাস বর্তমান, ফেজ রিলেশনস, দ্য বেসিক এলিমেন্টস অ্যান্ড ফ্যাসারস, বেসিক আর, এল এবং সি এর প্রতিক্রিয়া, একটি সাইনোসয়েডাল ভোল্টেজের উপাদান বা বর্তমান, মৌলিক উপাদানগুলির ফ্রিকোয়েন্সি প্রতিক্রিয়া, গড় শক্তি এবং পাওয়ার ফ্যাক্টর, জটিল সংখ্যা, আয়তক্ষেত্রাকার ফর্ম, পোলার ফর্ম, ফর্মের মধ্যে রূপান্তর, প্রতিবন্ধকতা এবং ফ্যাসার ডায়াগ্রাম, 3 ফেজ সিস্টেমের ভূমিকা, জেনারেশন, ট্রান্সমিশন এবং ডিস্ট্রিবিউশনের প্রাথমিক ধারণা, ক্ষমতার বিভিন্ন স্তর, এর প্রাথমিক ধারণা ট্রান্সফরমার, রেডিও, টেলিভিশন এবং রাডার। ডিজিটাল ডিভাইস এবং ডিজিটাল ইন্টিগ্রেটেড সার্কিট, ডিজিটাল ইন্টিগ্রেটেড সার্কিটের প্রভাব, কাউন্টার এবং ডিজিটাল ডিসপ্লে ডিভাইস, ডিজিটাল যন্ত্র।
  মোট নম্বর ১৫

বিসিএস লিখিত সিলেবাসঃ ইংরেজি (BCS Written Syllabus- English)

Topic Included Lessons Marks
Reading Comprehension An unseen passage dealing with a topic relevant to our times will be set. Candidates will be required to answer (a) a number of thematic questions that will test their understanding of the passage (30 marks), and (b) a number of questions related to grammar and usage.       60
Passage Summary Candidates will be required to write a summary of the given passage in their own words within 100 words. 20
Writing letter to Newspaper Candidates will have to write a letter relating to the thematic issue of the given passage to the editor of an English newspaper. 20
Essay Writing Candidates will be required to compose an essay on a topic related to an issue of topical relevance. The essay must conform to the word limit set and must convey a candidate’s ability to express his or her ideas clearly and correctly in English as well as reflect and analyze a topic of contemporary interest. 50
Translation (Bangla to English)  Candidates will be required to translate a short passage from Bangla into English. 25
Translation ( English To bangla)  Candidates will be required to translate a short passage from English into Bangla. 25
Total 200

 

বিসিএস লিখিত সিলেবাসঃ বাংলাদেশ বিষয়াবলি

টপিক পূর্ণমান
বাংলাদেশের ভূগোল যেখানে বিভিন্ন অঞ্চল/অঞ্চলের টপোগ্রাফিক বৈশিষ্ট্য এবং সময়ের সাথে তাদের বিকাশের ধারা। জাতিগত এবং সাংস্কৃতিক বৈচিত্র্য সহ জনসংখ্যাতাত্ত্বিক বৈশিষ্ট্য।
প্রাচীন থেকে সাম্প্রতিক কাল পর্যন্ত বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি।
দেশের উত্থানের পর দারিদ্র্যসহ উন্নয়নের উপর বিশেষ জোর দিয়ে বাংলাদেশের অর্থনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি এলিভিয়েশন, ভিশন- ২০২১, জিএনপি, এনএনপি, জিডিপি ইত্যাদি।
বাংলাদেশের পরিবেশ, প্রকৃতি, চ্যালেঞ্জ এবং সম্ভাবনাগুলি, আলাদা গুরত্বারোপ দেয়া সংরক্ষণ, রক্ষণাবেক্ষন এবং স্থায়িত্বের উপর।
বাংলাদেশের প্রাকৃতিক সম্পদকে টেকসই ভাবে কাজে লাগানোর ব্যবস্থাপনার উপর দৃষ্টি নিবদ্ধ করা।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান: প্রস্তাবনা, বৈশিষ্ট্য, রাষ্ট্রীয় নীতির নির্দেশমূলক নীতি, সাংবিধানিক সংশোধন।
সরকারের অঙ্গ:

ক) আইনসভা: প্রতিনিধিত্ব, আইন প্রণয়ন, আর্থিক ও তদারকি কাজ, পদ্ধতির নিয়ম, লিঙ্গ সংক্রান্ত সমস্যা, আইনসভার পরিষদ/পার্লামেন্টারি পার্টি, সংসদ সচিবালয়।

খ) নির্বাহী: প্রধান ও বাস্তব নির্বাহী যেমন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, ক্ষমতা ও কার্যাবলী, মন্ত্রিসভা, মন্ত্রী পরিষদ, ব্যবসার নিয়ম, আমলাতন্ত্র, সচিবালয়, আইন প্রয়োগকারী সংস্থা, প্রশাসনিক সেটআপ- জাতীয় এবং স্থানীয় সরকার কাঠামো, বিকেন্দ্রীকরণ কর্মসূচি এবং স্থানীয় স্তরের পরিকল্পনা।

গ) বিচার বিভাগ: কাঠামো: সুপ্রিম, হাই এবং অন্যান্য অধস্তন আদালত, সংগঠন, ক্ষমতা এবং সুপ্রিম এর কার্যাবলী। আদালত, নিয়োগ, মেয়াদ এবং বিচারকদের অপসারণ, সাব-অর্ডিনেট আদালতের সংগঠন, বিচার বিভাগ থেকে পৃথকীকরণ নির্বাহী, বিচারিক পর্যালোচনা, বিচার, গ্রাম আদালত, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর)।

বাংলাদেশের বৈদেশিক নীতি এবং বহিরাগত সম্পর্ক: লক্ষ্য, নির্ধারক এবং নীতি প্রণয়ন প্রক্রিয়া, জাতীয় শক্তির কারণসমূহ, নিরাপত্তা কৌশল, ভূ-রাজনীতি এবং পরিবেশগত সমস্যা, অর্থনৈতিক কূটনীতি, মানবশক্তি শোষণ। আন্তর্জাতিক সংস্থায় অংশগ্রহণ, ইউএনও এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশন, নাম, সার্ক, ওআইসি, বিমসটেক, ডি-8 ইত্যাদি, এবং আন্তর্জাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠান, বৈদেশিক সাহায্য, আন্তর্জাতিক বাণিজ্য।
রাজনৈতিক দল: ঐতিহাসিক উন্নয়ন, নেতৃত্ব, সামাজিক ভিত্তি, গঠন, মতাদর্শ এবং প্রোগ্রাম, জোটের রাজনীতি, রাজনৈতিক দলগুলোর মধ্যে সম্পর্ক, নির্বাচনী আচরণ, সরকার পক্ষ এবং বিরোধীদলীয় পক্ষ।
বাংলাদেশে নির্বাচন।
নির্বাচনী রাজনীতির ব্যবস্থাপনা: নির্বাচন কমিশনের ভূমিকা, নির্বাচনী আইন, প্রচারণা, গণআদেশের প্রতিনিধিত্ব (RPO), নির্বাচন পর্যবেক্ষণ দল।
সমসাময়িক যোগাযোগ, আইসিটি, মিডিয়ার ভূমিকা, তথ্য অধিকার (RTI), এবং ই-গভর্নেন্স।
অপ্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠান, নাগরিক সমাজের ভূমিকা, স্বার্থান্বেষী দল, এবং বাংলাদেশে এনজিও।
বিশ্বায়ন এবং বাংলাদেশ: অর্থনৈতিক ও রাজনৈতিক মাত্রা; WTO, World Bank, IMF, ADB, IDB এবং অন্যান্য উন্নয়ন অংশীদার এবং মাল্টি ন্যাশনাল কর্পোরেশন (এমএনসি)।
বাংলাদেশে লিঙ্গ সমস্যা এবং উন্নয়ন।
মুক্তিযুদ্ধ এবং তার পটভূমি: ভাষা আন্দোলন ১৯৫২, ১৯৫৪ নির্বাচন, ছয় দফা আন্দোলন ১৯৬৬, গণউত্থান ১৯৬৮-৬৯, সাধারণ নির্বাচন ১৯৭০, অসহযোগ আন্দোলন, ১৯৭১, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। মুজিবনগর সরকারের গঠন ও কার্যাবলী, প্রধান ক্ষমতা এবং জাতিসংঘের ভূমিকা, পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণ, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন। বাংলাদেশ থেকে ভারতীয় সশস্ত্র বাহিনী প্রত্যাহার। এই অংশ থেকে এককভাবে ৫০ নম্বরের প্রশ্ন থাকবে।
মোট নম্বর ২০০

 

বিসিএস লিখিত সিলেবাস( আন্তর্জাতিক বিষয়াবলি

টপিক অন্তর্ভুক্ত বিষয় পূর্ণমান
                              ধারণাগত সমস্যা (Conceptual Issues) আন্তর্জাতিক বিষয়ের পরিচিতি: আন্তর্জাতিক বিষয়ের তাৎপর্য; আন্তর্জাতিক বিষয়ের অর্থ এবং সুযোগ; আন্তর্জাতিক বিষয় এবং আন্তর্জাতিক রাজনীতির মধ্যে সংযোগ।

বিশ্ব রাষ্ট্র এবং সরকার উপস্থাপনাকারী মানুষ/দল: আধুনিক রাষ্ট্র, রাষ্ট্রের ধরন, সার্বভৌমত্ব, অ-রাষ্ট্রীয় অভিনেতা, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, সরকার রিপ্রেজেন্টকারী দল ও সরকার প্রভাবমুক্ত দলের(NGOs) সম্পর্ক।

শক্তি এবং নিরাপত্তা: শক্তি, জাতীয় শক্তি, ক্ষমতার ভারসাম্য, নিরস্ত্রীকরণ, অস্ত্র নিয়ন্ত্রণ, ভূরাজনৈতিক, সন্ত্রাসবাদ।   প্রধান ভাবনা ও মতাদর্শ: জাতীয়তাবাদ, সাম্রাজ্যবাদ, উপনিবেশবাদ, নয়া-উপনিবেশবাদ, উত্তর-আধুনিকতা, বিশ্বায়ন এবং নতুন বিশ্ব ব্যবস্থা।

বৈদেশিক নীতি এবং কূটনীতি: বৈদেশিক নীতি এবং কূটনীতির ধারণা, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া, বৈদেশিক নীতি নির্ধারক, কূটনৈতিক কার্যাবলী, অনাক্রম্যতা এবং বিশেষাধিকার।

আন্তর্জাতিক অর্থনৈতিক সম্পর্ক: আন্তর্জাতিক বাণিজ্য, মুক্ত বাণিজ্য, সুরক্ষা, বৈদেশিক সাহায্য, debtণ সংকট, সরাসরি বিদেশ বিনিয়োগ (এফডিআই), আর্থিক উদারীকরণ, আঞ্চলিকতা, আঞ্চলিকীকরণ, উত্তর-দক্ষিণ ব্যবধান, বৈশ্বিক দারিদ্র্য, এমডিজি।

বৈশ্বিক পরিবেশ: পরিবেশগত সমস্যা চ্যালেঞ্জ, জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা, জলবায়ু অভিযোজন, জলবায়ু কূটনীতি।

১২ টি প্রশ্ন থেকে ১০টির উত্তর দিতে হবে।
৪*১০= ৪০ নম্বর।
                        পরীক্ষামূলক সমস্যা জাতিসংঘ ব্যবস্থা: জাতিসংঘ এবং তার অঙ্গ, জাতিসংঘের গুরুত্ব ও সীমাবদ্ধতা, জাতিসংঘের সংস্কার ও ভূমিকা, নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ শান্তিরক্ষা এবং শান্তি-নির্মাণের কার্যাবলী, মানবাধিকার কর্মসূচি, পরিবেশগত কর্মসূচি।

আন্তর্জাতিক বিচার আদালত, এবং নারীর ক্ষমতায়ন প্রধান শক্তির বৈদেশিক সম্পর্ক: যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, জাপান ইত্যাদি।

বৈশ্বিক উদ্যোগ এবং প্রতিষ্ঠান: বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবি, জি,, জি-77, ডব্লিউটিও, কিয়োটো প্রটোকল, সিওপি ইত্যাদি।

আঞ্চলিক প্রতিষ্ঠান: সার্ক, বিমসটেক, ইইউ, আসিয়ান, ন্যাটো, এপেক, ওআইসি, এইউ, জিসিসি বিশ্বের প্রধান সমস্যা এবং সংঘাত: ফিলিস্তিন সমস্যা, আরব বসন্ত, কাশ্মীর ইস্যু, সিরিয়ার সংকট, ফার্সি উপসাগরীয় দ্বন্দ্ব, পারমাণবিক সমস্যা এবং ইরান, উত্তর কোরিয়ার সমস্যা, দক্ষিণ -পূর্ব ও পূর্ব এশিয়ার আঞ্চলিক বিরোধ, পারমাণবিক বিস্তার এবং অন্যান্য সমসাময়িক সমস্যা।

দক্ষিণ এশিয়ার রাজনীতি: ভারত-পাকিস্তান সম্পর্ক, বাংলাদেশ-ভারত সম্পর্ক, আঞ্চলিক সংহতি, জল বিরোধ, সীমান্ত সমস্যা এবং সন্ত্রাস।   আন্তর্জাতিক বিষয়ে বাংলাদেশ: প্রধান অর্জন, চ্যালেঞ্জ, ভবিষ্যতের দিকনির্দেশনা

৪টি প্রশ্ন থেকে ৩টির উত্তর দিতে হবে।   ৩*১৫= ৪৫ নম্বর।
সমস্যা সমাধান প্রার্থীদের বৈশ্বিক উন্নয়নের যে কোন দিক এর সমস্যা বিশ্লেষণ এবং তার সমাধান নিয়ে আসতে বলা হতে পারে। সমস্যার মধ্য- নিরাপত্তা সমস্যা, যেমন বাণিজ্য, জলবায়ু পরিবর্তন, বৈদেশিক সাহায্য, অস্ত্র বিস্তার ইত্যাদি হতে পারে। ১৫
  মোট নম্বর ১০০

জেনারেল ক্যাডার আর টেকনিক্যাল ক্যাডারের বিসিএস লিখিত সিলেবাস (BCS Written Syllabus Bangla) এ একটু পরিবর্তন আছে।

প্রফেশনাল ক্যাডারে বাংলা ১ম পত্র আর ২য় পত্র মিলে ১০০ নম্বর থাকে। জেনারেল ক্যাডারে বাংলায় থাকে ২০০ নম্বর।

জেনারেল ক্যাডারে সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তিতে ১০০ নম্বর থাকে, যা টেকনিক্যাল ক্যাডারে থাকে না। টেকনিক্যাল ক্যাডারে স্নাতকে পঠিত বিষয়ে ২০০ নম্বর থাকে।

যারা জানেন না বিসিএস ক্যাডার কয় ধরনের তাদের প্রশ্ন থাকতে পারে-

প্রশ্নঃ বিসিএস ক্যাডার কয় ধরনের? (BCS Cadre Types)

উত্তরঃ বিসিএসে ২ ধরনের ক্যাডার রয়েছে।

১। জেনারেল বা সাধারণ ক্যাডার

২। প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডার

জেনারেল ক্যাডার কি?

জেনারেল ক্যাডার বা সাধারণ ক্যাডার হল, প্রশাসনিক কাজ পালন করার জন্য সরকারি প্রথম শ্রেণির চাকরি।

উদাহরণঃ পররাষ্ট্র, অ্যাডমিন, পুলিশ এই পদগুলো জেনারেল ক্যাডারের অন্তর্ভুক্ত।

প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডার কি?

চাকরির যে পদগুলোতে বিশেষ পড়াশুনা লাগে বা ওই পদসংশ্লিষ্ট বিষয়ে স্নাতক পাশ করতে হয় সেই ক্যাডারগুলোকে টেকনিক্যাল/প্রফেশনাল ক্যাডার বলে।

উদাহরণঃ শিক্ষা, প্রকৌশল, ডাক্তার ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *