কিডনিতে পাথর

ভারতে অপারেশন ছাড়া একজন রোগীর কিডনি থেকেই ১৫৬টি পাথর অপসারণ করলেন

শেয়ার করুন

ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর হায়দ্রাবাদের একটি হাসপাতালে একজন রোগীর কিডনি থেকেই ১৫৬টি পাথর অপসারণ করেছেন চিকিৎসকরা। অপারেশন ছাড়া কেবল ল্যাপারস্কোপি এবং অ্যান্ডোস্কোপির মাধ্যমে ৫০ বছর বয়সী ওই রোগীর কিডনি থেকে পাথরগুলো বের করা হয়। একজন রোগীর কিডনি থেকে এতো সংখ্যক পাথর বের করার এমন ঘটনা বিরল।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

চিকিৎসকরা জানিয়েছেন, ৫০ বছর বয়সী এক রোগীর কিডনি থেকে তারা ১৫৬টি পাথর বের করেছেন। তাদের ভাষ্য, প্রথাগত বড় কোনো অস্ত্রপ্রচারের বদলে ল্যাপারস্কোপি ও অ্যান্ডোস্কোপি পদ্ধতি অনুসরণ করে পাথরগুলো বাইরে বের করা হয়। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে সময় লাগে মোট তিন ঘণ্টা।

আরও পড়ুন : এক এনআইডি দিয়ে কয়টি সিম কেনা যাবে নির্ধারণ করল সংসদীয় কমিটি

হায়দ্রাবাদের ওই হাসপাতালে কিডনি থেকে পাথর বের করা ওই রোগীর নাম বাসবরাজ মাদিওয়ালার। তিনি কর্নাটকের হুবলি শহর থেকে চিকিৎসার জন্য হায়দ্রাবাদে আসেন। কিডনি থেকে এতোসংখ্যক পাথর বের করার পর রোগী এখন পুরোপুরি সুস্থ ও স্বাভাবিক রয়েছেন।

বাসবরাজ মাদিওয়ালার পেশায় একজন স্কুল শিক্ষক। সম্প্রতি হঠাৎ করেই তলপেটে ব্যথা অনুভব করতে শুরু করেন তিনি। চিকিৎসকদের পরামর্শে পরীক্ষা-নিরীক্ষা করে জানা যায়, তার কিডনিতে পাথর রয়েছে। এরপরই বড় কোনো অপারেশন ছাড়া কেবল ল্যাপারস্কোপি এবং অ্যান্ডোস্কোপির মাধ্যমে সেসব পাথর বের করা হয়।

হায়দ্রাবাদের ওই বেসরকারি হাসপাতালের পরিচালক ডা. ভি চন্দ্রমোহন জানিয়েছেন, ‘খুব সম্ভবত গত দু’বছর ধরে রোগীর দেহে এই পাথরগুলো জন্ম নিয়েছে। কিন্তু আগে কোনো উপসর্গ দেখা দেয়নি। হঠাৎ করে ব্যথা অনুভব করার পরই তার যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করানো হয় এবং পরীক্ষার রিপোর্টেই পাথরের উপস্থিতি ধরা পড়ে।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *