পাসপোর্ট

শক্তিশালী পাসপোর্ট সূচকে ৫ ধাপ এগিয়ে গেল বাংলাদেশ

শেয়ার করুন

শক্তিশালী পাসপোর্টের তালিকায় পাঁচ ধাপ এগিয়েছে গিয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সম্প্রতি প্রকাশিত সূচকে এ তথ্য উল্লেখ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে যে, শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের সঙ্গে যৌথ ভাবে ১০৩তম অবস্থানে রয়েছে লিবিয়া ও কসোভো।

এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারবেন। সর্বশেষ গত বছরের অক্টোবরে এ পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৮তম। এর আগে গত বছরের জুলাইয়ে ১০৬ ও এপ্রিলে অবস্থান ছিল বাংলাদেশ ১০০ তম। এপ্রিলে বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ৪১টি দেশে ভ্রমণ করা যেত।

এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। কোন দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই কতটি দেশে যাওয়া যায়, মূলত তার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক তৈরি করা হয়। তিন মাস অন্তর এ সূচক প্রকাশ করেন হেনলি অ্যান্ড পার্টনারস।

 পাসপোর্ট সূচক
ছবি : হেনলি অ্যান্ড পার্টনারস থেকে নেওয়া : 1secondschool

সর্বশেষ প্রকাশিত পাসপোর্ট সূচকে দক্ষিণ এশিয়ার ৩টি দেশ বাংলাদেশের পেছনে অবস্থান করছে।

ছবি : হেনলি অ্যান্ড পার্টনারস থেকে নেওয়া

এর মধ্যে পাকিস্তান ১০৮তম ও নেপাল ১০৫তম আফগানিস্থান ১১১ তম । দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট মালদ্বীপের RANK 58 ACCESS 88। দেশটির পাসপোর্টধারীরা আগামী ভিসা ছাড়া ৮৮টি দেশে ভ্রমণ করতে পারবে। আমাদের পাশের দেশ ভারত রয়েছে ৮৩ তম।

বর্তমানে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে জাপানের RANK 1 ACCESS 192 । জাপানের সঙ্গে শীর্ষে রয়েছে সিঙ্গাপুরও। দেশ দুটির নাগরিকেরা আগাম ভিসা ছাড়াই ১৯২টি দেশে ভ্রমণ করতে পারবেন। এরপর যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি ও দক্ষিণ কোরিয়া। এই দুই দেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ১৯০টি দেশে যাওয়া যায়।

সর্বশেষ প্রকাশিত পাসপোর্টের সূচকে সাত ধাপ এগিয়ে ৮৩তম অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়া ৬০টি দেশে যাওয়া যায়। আর তালিকায় ১১১তম হয়ে সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান। দেশটির পাসপোর্টধারীরা আগামী ভিসা ছাড়া মাত্র ২৬টি দেশে ভ্রমণ করতে পারেন।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *