১৯৫৪ সালের নির্বাচন

১৯৫৪ সালের নির্বাচন । যুক্তফ্রন্ট নির্বাচন

শেয়ার করুন

১৯৫৪ সালের নির্বাচনঃ কারণ ও ফলাফল

১৯৫৪ সালের নির্বাচন বাংলার রাজনৈতিক ইতিহাসে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা। ১৯৫৪ সালের নির্বাচনে পূর্ববাংলার রাজনৈতিক দলগুলো শেরে বাংলা এ. কে. ফজলুল হক, মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দী নেতৃত্বে ২১ দফাভিত্তিক যুক্তফ্রন্ট গঠন করে নির্বাচনে অংশগ্রহণ করে।

২১ দফা নির্বাচনি ইশতেহারের উপর ভিত্তি করে যুক্তফ্রন্ট নির্বাচনে জয়লাভ করে। এ নির্বাচনের ফলে মুসলিম লীগের দীর্ঘ নয় বছরের শাসন ও শোষণের অবসান হয় এবং বাংলার মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে অধিকার-সচেতনতার পরিচয় দেয়, যা পরবর্তীকালে স্বাধিকার আন্দোলনের জন্ম দেয়। ১৯৫৪ সালের নির্বাচন 

১৯৫৪ সালের নির্বাচনের পটভূমি

১৯৫৪ সালের ৪ ডিসেম্বর প্রাদেশিক নির্বাচনে মুসলিক লীগকে মোকাবিলার জন্য ৪টি রাজনৈতিক দল ‘যুক্তফ্রন্ট’ নামে জোট গঠন করে। নির্বাচনের জোটের প্রতীক ছিল নৌকা। ২১ দফা কর্মসূচীর (নির্বাচনী ইশতেহার) ভিত্তিতে যুক্তফ্রন্ট নির্বাচনে অংশ নেয়। যুক্তফ্রন্টের প্রধান তিন নেতা ছিলেন মওলানা ভাসানী, শেরে বাংলা একে ফজলুল হক এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী। ১৯৫৪ সালের ৮-১২ মার্চ প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হয়।

যুক্তফ্রন্টের দলগুলো

মূলত ৪ টি দল নিয়ে যুক্তফ্রন্ট গঠিত হয়। যথা:

  • আওয়ামী মুসলিম লীগ – হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও মওলানা ভাসানী
  • কৃষক শ্রমিক পার্টি – শের-ই-বাংলা এ কে ফজলুল হক
  • নেজামে ইসলাম পার্টি – মওলানা আতাহার আলী
  • বামপন্থী গনতন্ত্রী দল – হাজী মোহাম্মদ দানেশ

যুক্তফ্রন্টের ইসতেহারের গুরুত্বপূর্ণ দফা

রাষ্ট্রভাষা বাংলা

দফা নং ১

বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করা হবে।

অবৈতনিক প্রাথমিক শিক্ষা

দফা নং ৯

দেশের সর্বত্র অবৈতনিক বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার প্রবর্তন এবং শিক্ষকদের ন্যায্য বেতন ও ভাতার ব্যবস্থা।

বিচার বিভাগের স্বাধীনতা

দফা নং ১৫

বিচার বিভাগকে শাসন বিভাগ থেকে পৃথক করা।


বাংলা একাডেমি প্রতিষ্ঠা

দফা নং ১৬

বর্ধমান হাউসের পরিবর্তে কম বিলাসের বাড়িতে যুক্তফ্রন্টের প্রধান মন্ত্রীর অবস্থান করা এবং বর্ধমান হাউসকে প্রথমে ছাত্রাবাস ও পরে বাংলা ভাষার গবেষণাগারে পরিণত করা।

শহিদ মিনার নির্মাণ

দফা নং ১৭

রাষ্ট্রভাষা আন্দোলনে শহিদদের স্মৃতিচিহ্নস্বরূপ ঘটনাস্থলে শহিদ মিনার নির্মাণ করা এবং শহিদদের পরিবারবর্গকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া।

শহিদ দিবস

দফা নং ১৮

একুশে ফেব্রুয়ারিকে শহিদ দিবস এবং সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা।


পূর্ণ স্বায়ত্তশাসন

দফা নং ১৯

বলাহোর প্রস্তাবের ভিত্তিতে পূর্ববঙ্গের পূর্ণ স্বায়ত্তশাসন এবং দেশরক্ষা, পররাষ্ট্র ও মূদ্রা ব্যতীত সকল বিষয় পূর্ববঙ্গ সরকারের অধীনে আনয়ন, দেশরক্ষা ক্ষেত্রে স্থলবাহিনীর হেডকোয়ার্টার পশ্চিম পাকিস্তানে এবং নৌবাহিনীর হেডকোয়ার্টার পূর্ব পাকিস্তানে স্থাপন এবং পূর্ব পাকিস্তানে অস্ত্রনির্মাণ কারখানা স্থাপন ও আনসার বাহিনীকে সশস্ত্র বাহিনীতে পরিণত করা।

নির্বাচনের ফলাফল

যুক্তফ্রন্ট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা লাভ করে।

পূর্ব বাংলা প্রাদেশিক নির্বাচন মুসলিম আসন অমুসলিম আসন মোট আসন
আসন ২৩৭ ৭২ ৩০৯
যুক্তফ্রন্ট পায় ২২৩ ১৩ ২২৩

যুক্তফ্রন্ট মন্ত্রিসভা

১৯৫৪ সালের ৩ এপ্রিল যুক্তফ্রন্ট ৪ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা গঠন করে। মুখ্যমন্ত্রী হন শের-ই-বাংলা এ কে ফজলুল হক। অন্যান্য মন্ত্রী-

মন্ত্রণালয় মন্ত্রী
অর্থ, রাজস্ব ও স্বরাষ্ট্র এ কে ফজলুল হক
বিচার, স্বাস্থ্য ও স্থানীয় সরকার আবু হোসেন সরকার
বেসামরিক সরবরাহ ও যোগাযোগ মন্ত্রী আশরাফ উদ্দিন আহমদ চৌধুরি
সৈয়দ আজিজুল হক শিক্ষা, বাণিজ্য, শ্রম ও শিল্প

পরবর্তীতে ১৫ মে ১৪ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ মন্ত্রীসভা গঠিত হলে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সর্বকনিষ্ট মন্ত্রী হিসবে কৃষি, সমবায় ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্ব পান। পূর্ণাঙ্গ মন্ত্রিসভার উল্লেখযোগ্য মন্ত্রী-

মন্ত্রণালয় মন্ত্রী
স্বরাষ্ট্র ও সংস্থাপন এ কে ফজলুল হক
অর্থ আবু হোসেন সরকার
বেসামরিক সরবরাহ আতাউর রহমান খান
জনস্বাস্থ্য আবুল মনসুর আহমদ
বিচার ও আইন কফিল উদ্দিন আহমদ
কৃষি, সমবায় ও পল্লী উন্নয়ন শেখ মুজিবর রহমান

রাজনৈতিক অস্থিরতা এবং ফজলুল হক মন্ত্রীসভা বাংলাকে স্বাধীন করবে এমন অজুহাতে ১৯৫৪ সালের ৩০ মে পাকিস্তানের গভর্নর জেনারেল গোলাম মোহাম্মদ যুক্তফ্রন্ট মন্ত্রী পরিষদ বাতিল করেন। ফজলুল হক মন্ত্রীসভা দ্বায়িত্বে ছিল মাত্র ৫৬ দিন যার মধ্যে পূর্নাঙ্গ মন্ত্রীসভা দ্বায়িত্বে ছিল মাত্র ১৫ দিন।

ঘটনাক্রম

৪ ডিসেম্বর, ১৯৫৪

যুক্তফ্রন্ট গঠিত হয়।

৮-১২ মার্চ, ১৯৫৪

প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হয়।

৩ এপ্রিল, ১৯৫৪

৪ সদস্যবিশিষ্ট যুক্তফ্রন্ট মন্ত্রিসভা গঠিত হয়।

১৫ মে, ১৯৫৪

১৪ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ যুক্তফ্রন্ট মন্ত্রিসভা গঠিত হয়।

৩০ মে, ১৯৫৪

যুক্তফ্রন্ট মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়।

এবার বিস্তারিত ভাবে যদি আসি তাহলে দেখা যাক পুরা ঘটনাঃ

নির্বাচন ১৯৫৪ঃ  ১৯৩৫ সালের ভারত শাসন আইনের অধীনে সর্বজনীন ভোটাধিকারের ভিত্তিতে পূর্ব পাকিস্তানে ১৯৫৪ সালের মার্চ মাসে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে অংশগ্রহণ করে ক্ষমতাসীন মুসলিম লীগ এবং পাঁচটি দলের সমন্বয়ে গঠিত যুক্তফ্রন্ট। যুক্তফ্রন্টের প্রধান শরিক দলগুলো ছিল মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নেতৃত্বাধীন আওয়ামী মুসলিম লীগ, এ. কে ফজলুল হকের নেতৃত্বাধীন কৃষক শ্রমিক পার্টি, মওলানা আতাহার আলীর নেতৃত্বাধীন নেজামে ইসলাম, হাজী মোহাম্মদ দানেশের নেতৃত্বাধীন গণতন্ত্রী দল এবং খিলাফতে রববানী পার্টি।

মার্চ মাসের ৮ থেকে ১২ তারিখ পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রাদেশিক পরিষদের ৩০৪টি আসনের জন্য ১২৮৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ৫টি আসনে প্রার্থীগণ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। মুসলমানদের জন্য নির্ধারিত ২২৮টি আসনের জন্য প্রার্থী ছিলেন ৯৮৬ জন, সাধারণ হিন্দুদের জন্য নির্ধারিত ৩০টি আসনের জন্য ১০১ জন প্রার্থী এবং তফসিলী সম্প্রদায়ের জন্য নির্ধারিত ৩৬টি আসনের জন্য প্রার্থী ছিলেন ১৫১ জন। অমুসলিমদের আসনে যারা প্রতিদ্বন্দ্বিতা করেন তাদের মধ্যে পাকিস্তান জাতীয় কংগ্রেস, ইউনাইটেড প্রগ্রেসিভ পার্টি এবং তফসিলী ফেডারেশনের প্রার্থী ছিলেন। মোট ভোটার সংখ্যা ছিল ১,৯৭,৪৮,৫৬৮ জন। তাদের মধ্যে ৭৩,৪৪,২১৬ জন ভোটার (৩৭.১৯%) ভোট দেন। অপেক্ষাকৃত কমসংখ্যক লোক ভোট দেওয়ার কারণ ছিল গ্রামাঞ্চলের অনুন্নত যাতায়াত ব্যবস্থা এবং মুসলিম মহিলাদের ঘরের বাইরে যেতে অনীহা।

এ নির্বাচনে যুক্তফ্রন্ট ৩০৯টি আসনের মধ্যে ২২৮টি আসন লাভ করে। এর মধ্যে মহিলাদের জন্য সংরক্ষিত ৯টি আসনও ছিল। ১৯৩৭ সাল থেকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্ষমতায় আসীন মুসলিম লীগ পায় মাত্র ৭টি আসন। যুক্তফ্রন্টের ২২৮টি আসনের মধ্যে আওয়ামী মুসলিম লীগ পায় ১৪৩টি আসন, কৃষক শ্রমিক পার্টি ৪৮, নেজামে ইসলাম ২২, গণতন্ত্রী দল ১৩, এবং খেলাফতে রববানী পার্টি পায় ২টি আসন। অমুসলিম আসনে কংগ্রেস পায় ২৫টি, তফসিলী ফেডারেশন ২৭টি এবং সংখ্যালঘুদের যুক্তফ্রন্ট পায় ১৩টি আসন।

আরও পড়ুনঃ 

বাংলা ব্যাকরণের ইতিহাস

নির্বাচনী প্রচারণায় যুক্তফ্রন্ট প্রচার করে ২১-দফার একটি ম্যানিফেস্টো। এ দফাগুলির মধ্যে ছিল: বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করা, জমিদারি প্রথা বিলোপ, পাট ব্যবসা জাতীয়করণ, সমবায় পদ্ধতিতে চাষবাস, উদ্বাস্ত্তদের পুনর্বাসন, বন্যা প্রতিরোধের স্থায়ী ব্যবস্থা, কৃষির আধুনিকায়ন, শিক্ষাব্যবস্থার সংস্কার, সকল কালাকানুন রহিতকরণ, সমন্বিত বেতন কাঠামো প্রবর্তন, দুর্নীতি দমন, নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগের পৃথকীকরণ, ভাষা শহীদদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ, মুখ্যমন্ত্রীর বাসভবন বর্ধমান হাউসকে বাংলা ভাষা উন্নয়নের কেন্দ্রে রূপান্তর, ২১শে ফেব্রুয়ারিকে শহীদ দিবস ও সরকারি ছুটির দিন ঘোষণা এবং পূর্ণ প্রাদেশিক স্বায়ত্তশাসন প্রতিষ্ঠা। এসব দাবি উপস্থাপন করেন . কে ফজলুল হকহোসেন শহীদ সোহরাওয়ার্দী,  মওলানা ভাসানী ও শেখ মুজিবুর রহমান। বামপন্থী দলগুলির কর্মীদের সহায়তায় ফ্রন্টের নেতাগণ প্রত্যন্ত অঞ্চলে গিয়েও নির্বাচনের প্রচারণা চালাতে সক্ষম হন। যুক্তফ্রন্ট যেসব বিষয় জনসমক্ষে তুলে ধরে সেগুলি ছিল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য ছাত্রদের আত্মাহুতি এবং লবণ, চাল ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির ক্রমবর্ধমান মূল্য। বিরোধী রাজনৈতিক দলগুলির বহু নেতাকর্মীর ধরপাকড়ে জনসাধারণ মুসলিম লীগ সরকারের বিরুদ্ধভাবাপন্ন হয়ে ওঠে।

Padma bridge paragraph pdf । padma bridge composition

কিন্তু যুক্তফ্রন্টের বিজয় অতি শীঘ্রই অসার প্রমাণিত হয়। ২৫ মার্চ পূর্ব পাকিস্তানের গভর্নর চৌধুরী খালেকুজ্জামান কৃষক শ্রমিক পার্টির নেতা ফজলুল হককে মন্ত্রিসভা গঠনের আহবান জানান। তিনি ৩ এপ্রিল সরকার গঠন করেন, কিন্তু আওয়ামী মুসলিম লীগকে এতে শরিক করেন নি। এর ফলে ফ্রন্টে একটি সঙ্কট সৃষ্টি হয় এবং ফজলুল হক বাধ্য হয়ে ১৫ মে তাঁর মন্ত্রিসভা সম্প্রসারিত করে আওয়ামী লীগের আবুল মনসুর আহমদআতাউর রহমান খান, শেখ মুজিবুর রহমান, আবদুস সালাম খান এবং হাশিমুদ্দিনকে এর অন্তর্ভুক্ত করেন। ঐ দিনই নারায়ণগঞ্জের আদমজী পাটকলে বাঙালি ও অবাঙালি শ্রমিকদের মধ্যে এক রক্তক্ষয়ী সংঘর্ষে প্রায় ১৫০০ শ্রমিক নিহত হয়। এর জন্য কমিউনিস্ট কর্মিদের দায়ী করা হয় এবং তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেওয়ায় ফজলুল হক সরকারকে দায়ী করা হয়। ৩০ মে তাঁর মন্ত্রিসভাকে বরখাস্ত করে সরাসরি গভর্নরের শাসন চালু করা হয়। ফ্রন্টের ১৬০০ নেতা-কর্মীকে আটক করে জেলে পাঠানো হয়। এর মধ্যে প্রাদেশিক পরিষদের নবনির্বাচিত ৩০ জন সদস্যও ছিলেন। আওয়ামী লীগ অবশ্য ১৯৫৬ সালের ৩০ আগস্ট ক্ষমতায় আসে। তখন মুখ্যমন্ত্রী হন আতাউর রহমান খান। কিন্তু কয়েক মাসের মধ্যেই তাঁদের পদত্যাগ করতে হয়। ১৯৫৪ সালের নির্বাচন 

 

আমাদের পোষ্ট গুলো প্রতিনিয়ত আপডেট করা হয়। বিসিএস,প্রাইমারি সহ সব পরীক্ষার প্রতিনিয়ত প্রশ্ন অনুযায়ী পোষ্ট গুলো আমরা আপডেট করি। সবার জন্য শুভ কামনা রইলো।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *