Class 8 BGS assignment 20th week 2021

৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ২১

শেয়ার করুন
শ্রেণি: ৮ম -2021বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্টেরের উত্তর 2021
এসাইনমেন্টের ক্রমিক নংঃ 04

এসাইনমেন্ট শিরোনামঃ কোভিড পরিস্থিতির কারণে চাকুরীচ্যুত কর্মসংস্থান হারানাে জনসম্পদের উপার্জন অব্যাহত রাখার উপায় নির্ধারণ সম্পর্কিত একটি প্রতিবেদন লিখ।

১। জনসম্পদের ব্যাখ্যা 

২। নিজ পরিবার/এলাকা/ ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ (কোভিডে কতজন চাকুরী হারিয়েছে, কোন পেশার কর্মসংস্থান প্রায় বন্ধ হয়েছে, কোন দক্ষতা থাকলে এই সময়েও উপার্জন করতে পারতাে ইত্যাদি)

৩। কোভিড পরিস্থিতিতে উক্ত পেশার বিকল্প সংস্থান কী কী হতে পারত 

৪। জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করার জন্য নিজ এলাকায় সরকারি ও বেসরকারি পর্যায়ে গৃহিত উদ্যোগ।

৫। কী কী বিশেষ প্রশিক্ষণ থাকলে যে কোনাে পরিস্থিতিতে উপার্জন অব্যাহত রাখা সম্ভব হতে পারে

শিখনফল/বিষয়বস্তু :

  • পাঠ ১- বাংলাদেশের জনসংখ্যানীতি,
  • পাঠ ২-জনসংখ্যা নিয়ন্ত্রণে সরকারি ও বেসরকারি কর্মসূচি,
  • পাঠ ৩- জনসংখ্যার | সাথে জনসম্পদের সম্পর্ক,
  • পাঠ ৪- জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরের কৌশল,

নির্দেশনা :  

  1. ১। পাঠ্যপুস্তক থেকে জনসংখ্যার সাথে জন। সম্পদের সম্পর্ক, জনসংখ্যাকে জন সম্পদে রূপান্তরের কৌশল ভালােভাবে পড়তে হবে। 
  2. ২। নিজ পরিবার, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবদের সাথে (সশরীরে/মােবাইলে। টেলিফোনে/অনলাইনে) কথা বলে তথ্য পেতে পারে। 
  3. ৩। স্বাস্থ্যবিধি মেনে সম্ভব হলে চাকুরি হারিয়েছে। এমন কারাে সাথে কথা বলতে পারে ( কেসস্টাডিও হতে পারে)। 
  4. ৪। ইন্টারনেট, গণমাধ্যম থেকে এ বিষয়ের তথ্য সংগ্রহ করতে পারে। 
  5. ৫। পরিবারের বয়স্ক সদস্যদের সাথে আলাপচারিতা মাধ্যমে সরকারি ও বেসরকারি উদ্দ্যোগের তথ্য সংগ্রহ করতে পারে।
Class 8 BGS assignment 20th week 2021

উত্তর সমূহ

৮ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ২০তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ২১
৮ম শ্রেণির বাওবি এসাইনমেন্ট

তারিখ : –/—/২০২১ ইং ।
বরাবর , প্রধান শিক্ষক রাকিবুল স্কুল ,ঢাকা।
বিষয় : করােনায় চাকরী হারানাে জনসম্পদের উপার্জন অব্যাহত রাখার উপায় এর উপর প্রতিবেদন।।

জনাব,
বিনতি নিবেদন এই যে , আপনার আদেশ নং বা.উ.বি.৩৫৫-১ তারিখ : –/—/২০২১ ইং অনুসারে উপরােক্ত বিষয়ের উপর আমার স্বব্যখ্যাত প্রতিবেদনটি নিন্মে পেশ করলাম ।

প্রারম্ভিকা বিশিষ্ট পল জে মায়ার বলছেন , ‘The greatest natural resource of our country is its people’. জনসম্পদ প্রতিটি জাতির জন্য আশীর্বাদ। জনসংখ্যা যতক্ষণ পর্যন্ত জনসম্পদ বা মানব সম্পদ পরিণত না হব ততক্ষণ পর্যন্ত তা জাতির বােঝা। জল সম্পদ উন্নয়ন শিক্ষার প্রধান ভূমিকা। পালন কার শিক্ষা ছাড়া কোন দেশ জাতি উন্নতি করতে পার না। জাতীয় উন্নয়নের জন্য জনমােদর উন্নয়নের বিকল্প নেই। তাই করনাকালীন মাঝে জনগণের উপার্জন অব্যাহত রাখার উপায় নির্ধারণ সম্বলিত একটি প্রবন্ধ নিচে তুলে ধরা হালোঃ

জনসম্পদ এর ব্যাখ্যা: দক্ষ জনসংখ্যারই জনসম্পদ বলে। জনসম্পদ হচ্ছে কোন দেশের শ্রমশক্তি। একটি দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম উপাদান হাচ্ছ জনসম্পদ। মানুষ তার মেধা শ্রম বা কায়িক শ্রম দিয়ে যদি রাষ্ট্র বা পৃথিবীত অবদান রাখা মানুষকে কর্তব্য| সম্পদ বলা হয় আর এই মানুষটি জনসম্পদের অংশ।

করােনাকালীন সময়ে কর্মসংস্থান হারানাের একটি চিত্র: আর্ন্তজাতিক শ্রম সংস্থার (আইএলও) তথ্য অনুযায়ী, | কারনাভাইরাস কারনে আগামী তিন মাসের মধ্য বিশ্ব পড়ে | ১৯ কোটি মানুষ তাদের চাকরি হারান।

যার মধ্যে সাড়ে ১২ কোটি মানুষ বসবাস কারন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলােতে। ধারণা করা হচ্ছে, করোনার প্রভাবে বাংলাদেশও বিপুল সংখ্যক কর্মজীবী মানুষ কৰ্মচ্যুত হন। কয়েকটি নির্বাচিত খাতে কর্মসংস্থান হারানাের একটি আনুমানিক পরিমংখ্যান

•অন্তত ৪৭ শতাংশ পােশাকশ্রমিক (যে সংখ্যা দাঁড়াবে। ২৩ লাখ)

তৈরি পােশাক শিল্পর শ্রমিক চাকরি হারাতে পারে।

•১৫ লাখ রিকশা শ্রমিক

• ৩৬ লাখ পােশাক শ্রমিক

•৫২ লাখ পরিবহন শ্রমিক

•২৬ লাখ নির্মাণ শ্রমিক

•২৪ লাখ হকার

[ বি:দ্র: উত্তর দাতা ইসমাইল হোসেন ©সর্বস্বত্ব সংরক্ষিত (ওয়ান সেকেন্ড স্কুল )]

আহসান এইচ মনসুর সংবাদমাধ্যমকে বলেন গার্মেন্টস, ব্যাংক, ইন্যারন্স ও সরকার এই চারটি খাত ছাড়া বাকি সবই ইনফরমাল (অনানুষ্ঠানিক)। কারানায় ফরমাল (আনুষ্ঠানিক) কর্মজীবী ছাড়া আর সবাই এখন বেকার।

বেকারর এই সংখ্যা দেড় থেকে দুই কোটি। তিনি বলেন, গত ২৬ মার্চ থোক বাংলাদাশ যে আঘাষিত লকডাউন শুরু হয়েছে, এর ফলে যারা হােটল-রেস্তােরাঁ, নির্মাণ খাতের মতাে অনানুষ্ঠানিক খাতে কাজ করতম ,সম্ভবত খাতে শ্রমিকরা দীর্ঘদিন বেকার রয়েছেন।

বিকল্প কর্মসংস্থান: করোনার ফলে অনেক অনেক মানুষ বেকার হয়ে পড়েছে, যার ফলে নিজ নিজ উদ্যোগে অনেকে বার বার কর্মসংস্থানের ব্যবস্থা করছে যেমনঃ

• অনলাইন শাকবজি ও কাঁচামাল বিক্রি করা, নিত্যপায়াজনীয় জিনিস বিক্রয় করা, ইত্যাদি

•নিজ বাড়িতে গরু ও মহিষ পালন করা এবং বিক্রয় করা।

বসত বাড়িত হাঁস মুরগী পালন ও বিক্রয় এবং ডিম বিক্রয় করা

•অনলাইন ভিত্তিক নিজ নিজ বাসাবাড়িতে রেস্টুরেন্ট খোলা।

করোনার কারনে গেঞ্জি,প্যান্ট,তেজপত্র সহ আনক জিনিস উৎপাদনের জন্য ছােট ছােট অনেক কল কারখানা গড়ে উঠেছে। তাই বলা যায় যে, করোনা কালীন সময় এই পেশাগুলাে বিকল্প সংস্থান হতে পারে।

জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরে উদ্যোগ: সরকারি উদ্যোগ: অর্থমন্ত্ৰী বাজেট বলছন, সরকার তৈরি পােশাক রফতানিমুখী শিল্পের শ্রমিকদের বেতন-ভান্স দেওয়ার জন্য পাঁচহাজার কোটি টাকার ঋণ তহবিল গঠন করছ।

শিল্প সেক্টরর জন্য ১০ হাজার কোটি টাকার ও কুটিরশিল্পমহ এই প্রতিষ্ঠানের জন্য ২০ হাজার কোটি টাকার ঋণ সুবিধা চালু করাছা বাংলাদশ ব্যাংক রফতানি উন্নয়ন তহবিলের পরিমাণ সাড়ে তিন বিলিয়ন ডলার ঋক পাঁচ বিলিয়ন ডলার উন্নীত করছ। গ্রামের দরিদ্র কৃষক বিদশাফরত শ্রমিক তরুণ ও বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য বিভিন্ন ব্যাংকের মাধ্যমে দুই হাজার কোটি টাকার ঋণ বিতরণ করার ঘােষণা দিয়া।

একই মগ পশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন ভোলায় নতুন কারিগরি শিক্ষা কেন্দ্র স্থাপনের ঘােষণা দেওয়া ছায়াছ৷

জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরে উদ্যোগ:

বেসরকারি উদ্যোগ: জনংখ্যাক নিশাদ রূপান্সারর করার জন্য বেসরকারি যে সকল উদ্যাগে বিভিন্ন এলাকায় গ্রহণ করা হয়েছে তার মধ্য অন্যতম হলাে | অনলাইন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষা প্রদান কার্যক্রম চালু রাখা। কেননা জনসংখ্যাকে জনসম্পদ সবচেয়ে বড় মাধ্যম হলো শিক্ষা। যার কারণ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলাে করোরানাকালীন এই সমায় শিক্ষা খাত খুব ভালাে অবদান রেখেছে।

আনেক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনগােষ্ঠীত পরিণত করছে | যা বেকার জনগােষ্ঠীকে জনসম্পদ পরিণত করতে সাহায্য করেছে যেমন।

Creative it institute করনা কালীন সমায় ফ্রিতে অনলাইনে টাকা উপার্জনের মাধ্যম শেখাচ্ছ যা দেশর | অর্থনীতিক সমৃদ্ধ করতে সাহায্য করবে। এভাবে সরকারের পাশাপাশি বেসরকারি উপায় অনেক উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বিশেষ প্রশিক্ষণ যা যেকোনাে পরিস্থিতিতে উপার্জন অব্যাহত রাখে: এই বিশেষ প্রশিক্ষার মধ্য কিছু দিক রয়েছে যেমন | অনলাইন ভিত্তিক-বর্তমান বিশ্ব অনলাইন ভিত্তিক হওয়ায় যদি কেউ ওযয়েব ডেভেলপিং, গ্রাফিক্স ডিজাইনিং, ফটোগ্রাফি, | ভিডিওগ্রাফি, ভিডিও এডিটিং সহ এসকল কাজ জানে তাহলে সে যে কোন সময় যেকোন পরিস্থিতিতে তার উপার্জন অব্যাহত রাখার সক্ষম হবে।

গার্হস্থ্য অর্থনীতি- ঘরে যেমব উৎপাদনমূলক অর্থনৈতিক কাজ করা হয় এবং একে কেন্দ্র কার যে অর্থনীতি পরিচালিত হয়, তা-ই গার্হস্থ্য অর্থনীতি। যেমন-হাঁস-মুরগি, গবাদি পশু লালন, সবজি চাষ, কুটির শিল্প ইত্যাদি।

কৃষিকাজের প্রশিক্ষণ ইত্যাদি আর এগুলাের প্রশিক্ষণ যদি কারাে থাকে তাহলে সে যে কোন অবস্থায় উপার্জন অব্যাহত রাখাত পারে।

উপসংহার: কোভিড-১৯ মহামারীর কারাণ পুরা বাংলাদেশের বিশাল একটি অংশ চাকরি গরিয়ে বেকার হয় পাড়াছ৷ তাই সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুালার উচিত এদরাক সাময় উপযাগী প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি পরামর্শ দিয়ে পুনরায় অর্থ উপার্জন সাহায্য কার জনসম্পদ রূপান্তর করা৷

প্রতিবেদকের নাম : ইসমাইল হোসেন
রোল নং : ০১
তারিখ : –/—/২০২১ ইং ।

আমাদের  ইউটিউব ভিডিও লিংক এখানে

সবার আগে Assignment আপডেট পেতে Follower ক্লিক করুন

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *