Site icon 1 second school

ডিমেনশিয়া রোগ নিয়ে যে ৬ ভুল ধারণা

ভুলে যাওয়া

ডিমেনশিয়ার চিকিৎসা

শেয়ার করুন

স্বাস্থ্য : ডিমেনশিয়া (Demnetia) হচ্ছে মস্তিষ্কের কার্যক্ষমতার ওপর এক বিশেষ ধরনের নিউরোলজিক্যাল রোগ। এ রোগটিকে অনেকে স্মৃতিভ্রংশ রোগ বলে থাকেন। এটির ফলে আক্রান্ত রোগী কোনো কিছু মনে রাখতে পারে না। এমনকি একটু আগের কোনো কর্মকাণ্ড বা ঘটনাও মুহূর্তেই ভুলে যেতে পারে।

এ রোগটি হলে তা আপনার দৈনন্দিন জীবনে হস্তক্ষেপ করে জীবনযাপন আরও কঠিন করে তুলতে পারে। এ রোগটির বিভিন্ন ধরণও রয়েছে যেমন, আলঝেইমার, ভাস্কুলার ডিমেনশিয়া ও পারকিনসন্স ডিজিজ এ সবাই ডিমেনশিয়া বলা হয়।

মানসিক স্বাস্থ্যের অবস্থার কারণে এ সমস্যাটি ৬৫ বছর বা তার বেশি বয়সী লোকেদের প্রভাবিত করতে পারে। কিন্তু এটি তার চেয়েও কম বয়স্কদেরও প্রভাবিত করতে পারে।

এ রোগটি নিয়ে আমাদের মধ্যে অনেকেই জানেন না। আবার অনেকেই এই রোগ নিয়ে বিভিন্ন ভুল তথ্যও বিশ্বাস করে থাকেন। এ জন্য আজ জানুন ডিমেনশিয়া রোগ নিয়ে ৬ ভুল ধারণা—

১. ডিমেনশিয়া বার্ধক্যের কারণে হয়


ডিমেনশিয়া বয়স্কদের মধ্যেই বেশি দেখা গেলেও এটি শুধু বার্ধক্যের কারণেই হয় বলে অনেকে মনে করেন। কিন্তু এটি একটি ভুল ধারণা।

এটি অল্প বয়স্কদেরও হতে পারে। কিছু নির্দিষ্ট অন্তর্নিহিত অবস্থা যেমন মাথার আঘাত, হরমোনের ব্যাঘাত এবং অন্যান্য সমস্যার কারণে এটি হতে পারে।

আরও পড়ুন : অল্প বয়সে চুল পাকার কারণ কি জেনে নিন

২. ডিমেনশিয়া একটি বংশগত রোগ


অনেকের একটি ভুল ধারণা থাকে যে, ডিমেনশিয়া বংশগতভাবে হয়। কিন্তু যে কারও বেশ কিছু কারণে ডিমেনশিয়া হতে পারে। যদিও কিছু বিরল ধরণের ডিমেনশিয়া আছে যা আপনার জিনের সঙ্গে দৃঢ়ভাবে সম্পর্কযুক্ত। কিন্তু তার মানে এই নয় যে এটি উত্তরাধিকারসূত্রে হবে।

৩. ডিমেনশিয়া ও আলঝেইমার একই রোগ


ডিমেনশিয়া ও আলঝেইমার অনেকটা এক রকম মনে হলেও দুটি একই রোগ নয়। এই দুটি রোগ একে অপরের থেকে বেশ আলাদা।

৪. ডিমেনশিয়া প্রতিরোধ করা যাবে না


অনেকে ভেবে থাকেন যে ডিমেনশিয়া হলে আর মানসিক স্বাস্থ্যের অবস্থা ভালো হয় না। কিন্তু এটি ভুল ধানণা। এ রোগটি হলে তার অবস্থার উন্নতি ধীরে ধীরে হয়ে থাকে।

আরও দেখুন : আরও দেখুন : ঘরোয়া ৫ উপায় অ্যাসিডিটি দূর করার উপায়

৫. অ্যালুমিনিয়ামের সংস্পর্শে আসার কারণে ডিমেনশিয়া হয়


অনেকের একটি ভুল ধারণা থাকতে পারে যে, অ্যালুমিনিয়ামের সংস্পর্শে আসার কারণে ডিমেনশিয়া হয়। এ কারণেই এটি হবে তেমন ধারণা ভুল তবে এটা বিশ্বাস করা হয় যে, অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করলে এ রোগটির অবস্থার ঝুঁকি বাড়তে পারে।

৬. ডিমেনশিয়ার কোনো চিকিৎসা নেই


অনেকে ভাবতে পারেন যে, ডিমেনশিয়া রোগের অবস্থা সম্পূর্ণভাবে নিরাময় করা যায় না। কিন্তু এটি ভুল ধারণা। সঠিক চিকিত্সার মাধ্যমে এ রোগের অবস্থা সম্পূর্ণভাবে নিরাময়ে সাহায্য করতে পারে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

Exit mobile version