Site icon 1 second school

শামি কাবাব রেসিপি

ডিমের রেসিপি

ডিম : 1ss

শেয়ার করুন

লাইফস্টাইলঃ ছুটির দিন মানেই বিশেষ কোনো খাবার তৈরি। পরিবারের সবাই মিলে একসঙ্গে আড্ডা আর খাওয়া। সপ্তাহের অন্য দিনগুলোতে ব্যস্ততার কারণে পরিবারের সঙ্গে সময় কাটানোর সুযোগ হয় না সবার। দিনটি আরও প্রাণবন্ত করতে খাবারের তালিকায় যোগ করতে পারেন শামি কাবাব।  প্রায় প্রতিদিনই সবাই ডিম খান! সেদ্ধ থেকে শুরু করে ডিম ভাজি কিংবা ভুনা কমবেশি প্রতিদিনের খাদ্য তালিকায় থাকে। তবে ডিমের একঘেয়েমি পদ খেতে খেতে অরুচি বোধ করেন অনেকেই।

তারা চাইলে তৈরি করতে পারেন ডিম কাবাব। এটি খেতে অসাধারন। চাইলে খুব সহজেই ঝটপট তৈরি করতে পারেন এই পদ। শামি কাবাব রেসিপি জেনে নিন রেসিপি-

আরও পড়ুন : চিংড়ি মাশরুম তৈরির রেসিপি দেখুন

উপকরণ

১. ডিম ৬টি
২. বেসন ১৫০ গ্রাম
৩. পেঁয়াজ কুচি ১টি
৪. গরম মসলা এক চা চামচ
৫. মরিচের গুঁড়া দেড় চা চামচ
৬. লবণ, গোলমরিচ, ধনেপাতা পরিমাণমতো
৭. পাউরুটির গুঁড়া ১ কাপ ও
৮. তেল পরিমাণমতো।

পদ্ধতি

লবণ দিয়ে প্রথমে ডিমগুলো আগে সেদ্ধ করে নিতে হবে। এরপর খোসা ছাড়িয়ে চটকে নিন। তেল ও পাউরুটি গুঁড়া বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। শামি কাবাব রেসিপি

আরও দেখুন: ঘরেই যেভাবে মালাই চমচম তৈরি করবেন

সামান্য পানিও মিশিয়ে দিতে পারেন। তবে বেশি পানি যেন না হয়। এবার ছোট ছোট কবাবের মতো করে গড়ে নিন।

পাউরুটির গুঁড়া আরও মাখিয়ে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বের করে গরম তেলে কাবাব ভেজে নিন। চাটনি বা সস দিয়ে পরিবেশন করুন ডিমের মাজাদার কবাব।

‘কাবাব’ নাম শুনলে জিভে পানি আসেনা এমন লোক হাতে গুনেও পাওয়া যাবেনা। রাস্তার ধারের হোটেলের সামনে দিয়ে আসা যাওয়ার সময় কাবাবের ঘ্রাণ নাকে এলে পকেটের অবস্থা ভুলে রেঁস্তরায় ঢুকে পড়ার মানুষ নেহাত কম নয়। হাজারো রকমের কাবাবের মধ্যে শামি কাবাব অন্যতম। 

 কাবাব জিনিসটির আবিষ্কার যিনি করেছিলেন তিনি আইনস্টাইন, গ্যালিলিও কিংবা দ্য ভিঞ্চির থেকে কোনও অংশে কম ছিলেন না। মাংসের এমন অপূর্ব সুন্দর পদের মহিমা খাদ্যরসিক মাত্রই জানেন। নিরামিষাশিরা পনির বা সবজি দিয়ে কাবাবের নামে যা খান সেগুলি মাংসের কাবাবের ধারে কাছেই আসে না।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

Exit mobile version