Coffe

দিনে ৩ কাপ কফি পান করলে পাবেন যেসব উপকার

শেয়ার করুন
লাইফস্টাইলঃ দিনে তিন কাপ কফি পানে আয়ু বাড়াবে এমনটাই দাবি করেছেন বিশেষজ্ঞরা। ইউরোপীয় ১০ টি দেশের প্রায় পাঁচ লাখ মানুষের ওপর এই সংক্রান্ত একটি গবেষণা চালিয়ে এমন সিদ্ধান্ত জানানো হয়েছে।

অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়, এক কাপ অতিরিক্ত কফি মানুষের আয়ু বাড়াতে পারে। হৃদরোগ এবং পাকস্থলীর রোগে মৃত্যুর ঝুঁকি কমে।

আরও পড়ুন : কোর্ট ম্যারেজ (court marriage) মূলত কী?

তবে কফি খাওয়া নেশায় পরিণত হলে দেখা দিতে পারে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া।

কফি
কফি : 1scondschool

আসুন জেনে নেই-

• সকালে খালি পেটে কফি খেলে পাকস্থলীতে হাইড্রোক্লোরিক অ্যাসিড তৈরি হয়। পাকস্থলীতে প্রচুর পরিমাণে এই অ্যাসিড জমলে হজমে বিভিন্ন সমস্যা হতে পারে।

• কফির বীজে ক্যাফেইন ও অন্যান্য অম্লীয় উপাদান থাকে যা পাকস্থলীর গায়ে ক্ষত সৃষ্টি করে আলসার, গ্যাসট্রিকের সমস্যাও বাড়িয়ে দিতে পারে।

কিডনির স্বাভাবিক কার্যক্ষম ব্যহত হতে পারে।

• কফি শরীরে কার্যক্ষমতা বৃদ্ধি করলেও এটি স্নায়ুতন্ত্রের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে৷ দীর্ঘদিন ধরে একটানা প্রচুর পরিমাণে কফি পানে আমাদের স্বাভাবিক উদ্দীপনাও নষ্ট হতে পারে৷

কফি

আরও দেখুন : চিংড়ি মাশরুম তৈরির রেসিপি দেখুন

দিনে তিন কাপ কফিতেই সন্তুষ্ট থাকুন। আর বাড়তি ওজনের চিন্তা থাকলে কফির সঙ্গে দুধ-চিনি যোগ না করে শুধু রং কফি পানের অভ্যাস করুন।

রোজ কফি খাওয়ার উপকারিতা হলো-

চিন্তা শক্তি উন্নত হয় এবং দক্ষতা উন্নত হয়। ডিমেনশিয়া এবং পারকিনসন্স রোগের ঝুঁকি কম থাকে। হতাশার ঝুঁকিও কমে যায়। লিভারের ক্ষতি এবং কলোরেক্টাল ক্যানসারের ঝুঁকি কম থাকে।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ!

One Comment to “দিনে ৩ কাপ কফি পান করলে পাবেন যেসব উপকার”

  1. এতে করে কি ক্ষতি হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *